Date : 2022-12-03

পুষ্টিগুণে ভরা পানিফলের আটা

ঞ্জনা লাহিড়ী, সাংবাদিক– জোয়ার, বাজরা, রাগী, ভুট্টার কথা শুনলেও পানিফলের আটার কথা তেমন শোনা যায় না। ইদানীং অবশ্য এই পানিফলের আটা বেশ জনপ্রিয় হয়েছে। পানিফলের আটা বা সিংঘারা আটা পুষ্টিগুণে ঠাসা।
পানিফল খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু পানিফলের আটার কথা হয়তো এখনও জানেন না অনেকেই। যদিও বর্তমানে এই আটা খুব জনপ্রিয় হয়েছে। এটি দারুণ পুষ্টিকর এবং নিয়মিত খেলে বহু ধরনের রোগ সারতে পারে।
পানিফলের আটার রুটি খেলে খুব তাড়াতাড়ি পেট ভরে যায়। বারংবার ক্ষুধার প্রবণতা প্রতিরোধ করে এটি। ফলে ওজন কমাতে সাহায্য করে এই ফলের আটা। এই আটায় ক্যালোরিও কম। ফলে সব মিলিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে এটি দারুণ কার্যকর।
এই আটায় ফেরুলিক অ্যাসিড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে দারুণ ভূমিকা পালন করে বলে গবেষণায় দেখা গেছে। ফলে এটি খেলে জটিল রোগের আশঙ্কা সামান্য হলেও কমে।
এই আটা ভিটামিন কে-এর একটি চমৎকার উৎস।

এই খনিজটি পেশি এবং স্নায়ুর সঠিক কার্যকারিতার জন্য অপরিহার্য। এই আটা সোডিয়ামের ভারসাম্য বজায় রেখে জল ধারণ এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। পানিফলের আটা চুলের জন্য উপকারী। কারণ এতে জিঙ্ক, ভিটামিন বি এবং ভিটামিন ই-র মতো কিছু প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে, যা চুল স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।
সিংঘারা আটায় রয়েছে বিপুল পরিমাণে ভিটামিন বি-৬। এটি মেজাজ ভাল রাখে। পাশাপাশি এটি ঘুমের জন্যও ভাল। যাঁরা মানসিক চাপ বা কাজের চাপে জেরবার হচ্ছেন, তাঁদের জন্য এই আটা খুবই কাজের হতে পারে।