Date : 2022-12-05

ব্রেকফাস্টে এই ৫ খাবার, রয়েছে পুষ্টির ভাণ্ডার

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – প্রোটিন শরীরের বিভিন্ন উপাদানের মধ্যে অন্যতম কার্যকরী ভূমিকা পালন করে। পেশি তৈরি থেকে চুল, ত্বক, নখের গঠনে প্রয়োজন হয় প্রোটিনের। প্রোটিনই পারে শরীরের অনেক গুরুতর সমস্যা রোধ করে দিতে। প্রোটিন হল এমন একটি ম্যাক্রো নিউট্রিয়েন্ট যা শরীরে শক্তি প্রদান করে। এমনকী পেশির নানা সমস্যা দূর করতেও পারে প্রোটিন। মুশকিল হল, শরীর নিজের থেকে তৈরি করে না প্রোটিন। তবে কিছু খাবারে থাকে প্রোটিন। ভারতীয় খাবারে প্রোটিনের একটা ঘাটতি থাকে।

সেক্ষেত্রে কার্বোহাইড্রেটের প্রাধান্য থাকে আমাদের খাবারে। যদিও এটা করলে চলবে না। বরং মাথায় রাখতে হবে যে প্রোটিন চাই প্রতিদিন। মাথায় রাখতে হবে যে শরীরে কোনও ভিটামিন বা খনিজের তফাত হলে চলবে না। প্রোটিন ম্যাক্রো নিউট্রিয়েন্ট হওয়ায় তার প্রয়োজন শরীরে অনেকটাই বেশি থাকে। সকালে উঠে যদি প্রোটিনে ভরপুর ব্রেকফাস্ট করে ফেলেন, তবে সারাদিন ঠিকমতো যেতে পারে। এছাড়াও ওজন ঠিক রাখতে চাইলে, ওজন কমাতে চাইলে প্রোটিন খেতেই হবে।

ব্রেকফাস্টে পরোটা, পাউরুটি, জ্যাম খাওয়া থেকে কিছু প্রোটিন যুক্ত খাবার খেতে পারেন। এতে শরীর সুস্থ থাকে। এমনকী শক্তি পায় শরীর। এবার প্রোটিন যুক্ত ব্রেকফাস্টের কথা জানা যাক-

১. অঙ্কুরিত ছোলার চাট- আপনি যদি হালকা খাবার খেতে চান, সেক্ষেত্রে অঙ্কুরিত ছোলা দারুণ বিকল্প। আসলে এটা তৈরি করা খুবই সহজ। আপনি ছোলার সঙ্গে মিশিয়ে নিতে পারেন রাজমা, মুগ ডাল। এমনকী টমেটো, কাঁচালঙ্কাও মেশাতে পারেও এর স্বাদ বাড়াতে। তাই এই বিষয়টি মাথায় রাখুন।

২. সামান্য তেলে ভাজা ডিম- ডিমে থাকে অনেকটা পরিমাণে প্রোটিন। এই প্রোটিন শরীরে সহজে গৃহীত হয়। ডিম আপনি হালকা তেলে ভেজে নিতে পারেন। সেক্ষেত্রে এই ভাজা ডিমের সঙ্গে কিছুটা গোলমরিচ মিশিয়ে খেতে পারেন। এতে শরীর ভাল থাকে।.

৩. বেসনের রুটি- বেসনের রুটি প্রোটিনের উৎস হতে পারে। বেসনের রুটি আপনি খেতেই পারেন। এই খাবারটি শরীরের জন্য খুবই ভাল। এর সঙ্গে আপনি মিশিয়ে নিতে পারেন কিছুটা পরিমাণ চিজ। এতে খাবারে বাড়ে প্রোটিনের পরিমাণ। তাই এই বিষয়টা মাথায় রাখা খুবই জরুরি।

৪. মুগ ডালের খিচুড়ি- মুগডালের খিচুড়ি খেতে খুবই ভাল। দেখা গেছে যে মুগডালের সঙ্গে চাল মিশিয়ে খেলে শরীরে অনেকটা প্রোটিন পৌঁছে যায়। তাই বিশেষজ্ঞরা মুগডালের খিচুড়ি খেতে বলেন। এক্ষেত্রে ১০০ গ্রাম মুগডালের খিচুড়িতে থাকে প্রায় ২২ গ্রাম প্রোটিন।

৫. পনিরের তরকারি- পনিরের তরকারি খেলেও প্রোটিন মেলে। পনির খেতে অনেকেই ভালবাসেন। পনিরের মধ্যে রয়েছে অনেকটা পরিমাণে ভিটামিন। এছাড়া মাথায় রাখতে হবে যে এটা হল প্রোটিনের পাওয়ার হাউজ। তাই নিরামিষাশীদের জন্য বেশ ভাল এই খাবার। এছাড়া ক্যালশিয়াম থাকে এই খাবারে। তাই হাড়ের জন্যও ভাল।