Date : 2022-12-03

যেকোনো বহুতলে ১৩ নম্বর তলা থাকে না? কেন থাকে না, জানেন কি?

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: বহুতল মানে আমরা জানি ১৪ তলা বা ১৫, ১৬, ১৭ তলা। এই সব বহুতলে লিফটের ব্যবস্থা থাকে। লিফটে করে যদি বহুতলে যান তাহলে নিশ্চয়ই দেখে থাকবেন হয়তো যে লিফটে ১২ তোলার পর সরাসরি ১৪ তলা লেখা থাকে। শুধু তাই নয়, লিফটেও যদি খেয়াল করে থাকেন, তাতে ১৩ তলা থাকে না। কিন্তু কেন বড় অ্যাপার্টমেন্ট, হোটেল এবং বিল্ডিংগুলির ১৩ তম তলা নেই জানেন? এই ধারণার সঙ্গে আমাদের দেশের কোনো সম্পর্ক নেই। এটি একটি কুসংস্কার যে ১৩ সংখ্যাটি দুর্ভাগ্যজনক, যা পশ্চিমের দেশগুলি থেকে আমাদের ভারতে অনুসরণ করা শুরু হয়েছে।

বিল্ডাররা এও জানেন যে লোকেরা ১৩ সংখ্যাটিকে একটি খারাপ লক্ষণ হিসাবে বিবেচনা করে, অনেকে ১৩ নম্বর তলে ফ্ল্যাট কেনার সম্ভাবনা হ্রাস করে এবং লোকেরা এই জাতীয় ভবনগুলিতে বাস করতে পছন্দ করে না। এই বিশ্বাসের কারণে, ভারতের বেশিরভাগ অ্যাপার্টমেন্ট এবং বিল্ডিংগুলিতে ১৩ তম তলা নেই এবং এমনকি যদি ১৪ তম তলাও থাকে তবে এটি আবাসিক হবে না। ওই তলায় একটি প্লে হাউস বা অ্যাক্টিভিটি এরিয়া তৈরি করা হয়েছে। অথবা ১২ তলার পর ১৩ তলার বদলে নাম রাখা হয় ১২এ বা ১২বি। এই ধরনের নির্মাতারা তাদের নিজের ইচ্ছায় এটি করে না, তবে এটি মানুষের কুসংস্কার, যার কারণে কেউ সেখানে থাকতে চায় না। সে কারণে লিফটেও ১৩ তলার কোনও বিকল্প নেই।

১৩ তলার ভয় শত শত বছর ধরে মানুষের জন্য রয়েছে। কবে থেকে শুরু হয়েছে বলা মুশকিল, তবে এর অনেক কারণ আছে। এর সঙ্গে যুক্ত হয়েছে ‘শুক্রবার ১৩ তারিখ’। পঞ্চদশ শতাব্দীর একটি পেইন্টিং হল ‘দ্য লাস্ট সাপার’ (রাতের শেষ খাবার) পেইন্টিং, যা লিওনার্দো ডি ভিঞ্চি দ্বারা নির্মিত। এটি দেখায় যে রাতের শেষ ডিনারে, যাকে দ্য লাস্ট সাপার বলা হয়; যাকে ১৩ নম্বরে বসতে হয়েছিল, সে ছিলেন যীশু খ্রীষ্ট, এবং তাদের উভয়কেই ক্রুশবিদ্ধ করা হয়েছিল। সেজন্য সকলে ১৩তম সংখ্যাটিকে দুর্ভাগ্যজনক বলে মনে করা হয়।