Date : 2022-12-06

রাজ্যজুড়ে দাপট ডেঙ্গির, একদিনে কলকাতায় মৃত ৩!

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ করোনার পর এবার ডেঙ্গি! সাধারণ মানুষের কাছে এই মুহুর্তে যে রোগ রীতিমতো ত্রাস। ক্রমশ বাড়ছে ডেঙ্গিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সোমবার শুধু কলকাতাতেই ডেঙ্গির বলি ৩ জন।

৫৮ নাম্বার ওয়ার্ডের বাসিন্দা বুবাই হাজরা। তিনি এনআরএস হাসপাতালের সাফাই কর্মী ছিলেন। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে এই হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। সোমবার তার মৃত্যু হয়। কসবার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু আবু সৈয়দ মহলাদারের তার বয়স ৪০। অন্যদিকে সল্টলেকের এক নার্সিংহোমে মৃত্যু হল ৩৬ বছর বয়সি এক ব্যক্তির। তার নাম সোমনাথ দে। গত ৫ তারিখ ভর্তি হয়েছিলেন তিনি। তার মৃত্যুর কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে সেপটিক শক এবং মাল্টি অরগ্যান ফেলিওরের কথা।

জানা গেছে উত্তর কলকাতার তুলনায় দক্ষিণ কলকাতায় আক্রান্তের হার কিন্তু অনেক বেশি। মোট আক্রান্তের প্রায় ৮৬ শতাংশই দক্ষিণ কলকাতার বাসিন্দা। এর কারণ দক্ষিণ কলকাতায় প্রচুর খোলা জায়গা খোলা ড্রেন রয়েছে যার জেরে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

উল্লেখ্য গত সপ্তাহে এই ডেঙ্গিতে প্রাণ হারিয়েছেন খোদ স্বাস্থ্য কর্তা। বেলেঘাটা আইডি হাসপাতালের সহকারী সুপার অনির্বাণ হাজরার মৃত্যু হয়েছে বেলেঘাটা আইডিতেই। তার প্লেটলেট নেমে গিয়েছিল ১৬ হাজারে। তাই সার্বিক ভাবে একথা বলাই যায় এই মুহুর্তে গোটা রাজ্যে যেভাবে দাপট দেখাচ্ছে ডেঙ্গি তাতে আগামী আরও কিছু দিন এই রোগের হাত থেকে নিস্তার নেই।