Date : 2022-12-05

শীতে গোড়ালির যত্ন

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- শীত হালকা ছোঁয়া শহরজুড়ে। এই শীতের মরসুমে গোড়ালির দফা- রফা হয় বেশিরভাগ মানুষেরই। ব্যস্ততার জন্য সব সময়ে বিউটি পার্লারে গিয়ে পেডিকিয়র করানো সম্ভব হয় না অনেকেই। তবে বিশেষ যত্নে ঘরোয়া উপায়েই মিলতে পারে পা ফাটার সমস্যা থেকে মুক্তি। ঘরোয়া উপায়গুলি হল-
১) কলা- বাড়িতে কম বেশি কলা সবারই আনা থাকে। বেঁচে যাওয়া কলা থেকে ২ টো কলা নিয়ে ভাল করে চটকে নিন। এই মেখে নেওয়া কলাই ফাটা গোড়ালি মেরামত করতে সিদ্ধহস্ত। চটকে নেওয়া কলা ভাল ভাবে গোড়ালির ফাটা জায়গায় লাগিয়ে নিতে হবে। ১০ মিনিট রেখে ধুয়ে ফেললেই হবে। সপ্তাহে দু’-তিন দিন করলেই মিলবে সুফল।


২) মধু- শীতকালে ত্বকের যত্ন নিতে মধুর ভূমিকা অপরিহার্য। প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক উপাদান হল মধু। গোড়ালির ফেটে যাওয়া ত্বক জুড়তে মধুর জুড়ি মেলা ভার। জেনে নেওয়া যাক কী ভাবে বানাবেন মধু দিয়ে তৈরি গোড়ালির প্যাক? মধু এবং গরম জল একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তারপর আলতো করে গোড়ালিতে লাগিয়ে রাখুন। কয়েক মিনিট পর ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে তিন-চার দিন মধুর এই প্যাক ব্যবহার করতে পারেন।


৩) পেট্রোলিয়াম জেলি এবং লেবুর রস- লেবুর রসে থাকা অ্যাসিড উপাদান ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করতে সাহায্য করে। গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পেতেও ভরসা রাখতে পারেন লেবুর রসে। তবে শুধু লেবুর রস ব্যবহার করলে হবে না। সঙ্গে থাকতে পারে পেট্রোলিয়াম জেলি। ত্বকের মসৃণতা ফেরাতে এই দুইয়ের যুগলবন্দি দারুণ কার্যকরী। ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি এবং ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেটি ফাটা গোড়ালিতে লাগিয়ে নিন। সুফল পাবেনই।