Date : 2022-12-03

শীত আসা মানে সঙ্গে আছে ফাটা গোড়ালি। তবে কি ভাবে ঠিক হবে এই ফাটা গোড়ালি, রইলো কিছু টিপস।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: শীতের এই সময় গোড়ালি ফাটার সমস্যা বাড়াবাড়ি আকার নেয়। কারও গোড়ালি এত বাজেভাবে ফেটে যায় যে পা থেকে রক্ত পড়তে থাকে। কেউ আবার ফাটা গোড়ালির সমস্যার কারণে মেঝেতে পা ফেলতে পারেন না! মূলত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে এই সমস্যা বেশি হয়। কেন গোড়ালি ফেটে যায়? গোড়ালি ফাটার অন্যতম কারণ হল ঠান্ডা মেঝেতে খালি পায়ে হাঁটাচলা করা। থাইরয়েডের সমস্যা যাঁদের আছে, তাঁদেরও গোড়ালি বেশি ফেটে যায়। পায়ের পাতা ভালোভাবে পরিষ্কার না করা, ত্বক শুষ্ক হয়ে পড়াও অন্যতম কারণ। শরীরে খনিজ, ভিটামিন এবং অন্যান্য পুষ্টির অভাবেও এই সমস্যা হয়ে থাকে।

তাহলে কী করা উচিত:
*রোজ স্নানের সময় পিউমিক স্টোন বা পা পরিষ্কার করার অনেক ধরনের জিনিস বেরিয়েছে। সেটা দিয়ে গোড়ালি পরিষ্কার করে নিন। এরপর স্নান করে উঠে সারা শরীরে ময়েশ্চারাইজার মাখার সময় পায়ের পাতার ওপরে ও নীচেও মাখুন। তারপর মোজা পরে ফেলুন।


*রাতে ঘুমানোর সময় ফুট ক্রিম ব্যবহার করুন। সপ্তাহে দু’ থেকে তিন দিন গরম জলে পা চুবিয়ে রেখে পরিষ্কার করে নিন।
*গ্লিসারিন আর গোলাপ জল মিশিয়ে ঘরোয়া প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। লাগাতে পারেন নারকেল তেলও।
*ডায়াবেটিসের রোগীরা পা ফেটে গিয়ে রক্ত বের হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। বেশি করে জল খাবেন। ঘরে সবসময় জুতো ব্যবহার করুন ও পায়ের পাতা পরিষ্কার রাখুন।


*পাকা কলা চটকে তার সাথে মধু আর অ্যাভোকাডো মিশিয়ে প্যাক বানিয়ে তা পায়ে লাগাতে পারেন। এছাড়া
*চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন। এই প্যাক লাগিয়ে খানিকক্ষণ রাখুন। শুকনো হয়ে গেলে ঘষে ঘষে তুলে নিন।