Date : 2022-12-03

হাজারো সমস্যা সমাধানে আমলকির ম্যাজিক

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- আয়ুর্বেদ শাস্ত্রে ফলের রাজা বলা হয় আমলকিকে। এই ফলের মধ্যে রয়েছে বিভিন্ন রকমের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই নানা রকমের রোগ দূর করতে পারে এই ফল। এই ফল পারে বহু সমস্যার সমাধান করে দিতে। তাই আয়ুর্বেদে আমলকিকে বলা হয় ফলের রাজা। প্রতিদিনের আহারে এই ফল রাখতেই পারেন। আমলকির ব্যবহার ভারতে বহু যুগ ধরে হয়ে আসছে। মূলত আয়ুর্বেদে এই ফলের ব্যবহার হল সবথেকে বেশি।
আমলকি আমাদের প্রতিদিনের ডায়েটে রাখা যেতেই পারে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল নানা অসুখ থেকে মানুষকে রক্ষা করে।
জানা যাক আমলকির রস খেলে ঠিক কী কী উপকার পাওয়া যায়-
১) ইমিউনিটি বাড়াতে পারে আমলকি- আমলকিতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি। এই ভিটামিন হল জলে দ্রবণীয়। এক একটি আমলকিতে প্রায় ৬০০ থেকে ৭০০ মিলিগ্রাম ভিটামিন সি আছে। ভিটামিন সি অক্সিডেটিভ স্ট্রেস দূর করতে পারে। সেক্ষেত্রে ইমিউনিটি বাড়ায় এই খাবার।

২) লিভার ভাল রাখে আমলকি- বর্তমানে লিভারের সমস্যা একটি বড় সমস্যা। বিভিন্ন প্রাণীর উপর করা গবেষণায় দেখা গেছে যে আমলকি পারে মেটাবলিজম বাড়াতে। আমলকিতে ফ্যাটি লিভার কমে। এছাড়া এই ফল স্ট্রেস কমাতে পারে। সেক্ষেত্রে লিভারের প্রদাহ দূর করে দেয় আমলকি।
৩) পেট ভাল রাখে আমলকি- আমলকি ডায়ারিয়া কমাতে সাহায্য করে। এমনকী পেটের আলসারেও দারুণ কার্যকরী এই খাবার। পাশাপাশি হজমে সাহায্য করে এই ফল।
৪) হার্ট ভাল রাখে আমলকি- আমলকির গুণাগুণে হার্টের সমস্যা দূর হয়। এর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা এলডিএল কোলেস্টেরল কমায়। এই কারণে হার্টের অসুখ থাকে দূরে। এছাড়া ওজন কমিয়ে হার্টের অসুখ দূর করে এই খাবার।