Date : 2022-12-05

ডেঙ্গি নিয়ে ১৪ দফা নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

সঞ্জু সুর, সাংবাদিক:- ডেঙ্গির বাড়বাড়ন্তে নজিরবিহীন ভাবে গত পাঁচ মাসে পাঁচটি বৈঠক করেছেন মুখ্যসচিব। প্রতিটি বৈঠকেই করনীয় বিষয় নিয়ে সতর্কতা মূলক নির্দেশ‌ও দেওয়া হয়েছে নবান্ন থেকে। তারপরেও ডেঙ্গির প্রকোপ কমার লক্ষণ নেই। এবার চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের জন্য ১৪ দফা নির্দেশিকা জারি করলো রাজ্য স্বাস্থ্য দফতর।

৮জুলাই, ৫ আগস্ট, ২৩ সেপ্টেম্বর ও ১৫ অক্টোবরের পর ৮ নভেম্বর, পরপর পাঁচ মাসে ডেঙ্গি নিয়ে পাঁচটা পাঁচটা বৈঠক করেছেন মুখ্যসচিব। স্বাস্থ্য সচিব, জেলাশাসক, জেলা স্বাস্থ্য আধিকারিদের নিয়ে বৈঠক করা হয়েছে। সাধারণ মানুষের সচেতনতা বাড়ানোর উপর জোড় দেওয়া হয়েছে। এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ডেঙ্গির বাড়বাড়ন্তে নিজের উদ্বেগ ব্যক্ত করেছেন। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর বিষয়টিকে মাথায় রেখেও এবার স্বাস্থ্যের সঙ্গে জড়িত চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মিদের জন্য আলাদা করে ১৪ দফা নির্দেশিকা জারি করলো রাজ্য স্বাস্থ্য দফতর।
নির্দেশিকায় বলা হয়েছে,
১) ফিভার ক্লিনিকগুলো সচল রাখার ব্যাপারে অধিক নজরদারি রাখতে হবে। ফিভার ক্লিনিকগুলোতে যারা জ্বরের চিকিৎসার জন্য আসবেন তাদের সম্পূর্ণ তথ্য সংগ্রহ করে রাখতে হবে।
২) প্রতি সপ্তাহে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বৈঠক করতে হবে আধিকারিকদের।
৩) প্রতিদিনের ডেঙ্গির আপডেট স্বাস্থ্যদফতরের পোর্টালে আপলোড করতে হবে।
৪) পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।
৫) ব্লাড ব্যাংকে যথেষ্ট পরিমানে প্লেটলেট মজুত আছে কি না সেটা নিশ্চিত করতে হবে।
৬) হাসপাতালে কোনো রোগী ডেঙ্গির উপসর্গ নিয়ে ভর্তি হলে তার বিষয়ে ২৪*৭ সচেতন থাকতে হবে চিকিৎসক, নার্সদের।
৭) ডেঙ্গি আক্রান্ত যেকোনো রোগীর রক্ত পরীক্ষার পর সেই রিপোর্ট যথাশীঘ্র সম্ভব দিতে হবে ল্যাব কর্তৃপক্ষ কে।
৮) অস্বাভাবিক কিছু নজরে এলে তৎক্ষণাৎ চিকিৎসকদের নজরে আনতে হবে।
এই ধরনের মোট ১৪ দফা নির্দেশিকা জারি করার পাশাপাশি স্বাস্থ্য দফতরের আশা ঠান্ডা পড়ার সঙ্গে সঙ্গে আসতে আসতে ডেঙ্গির প্রকোপও কমতে থাকবে।