Date : 2022-12-06

RTI’র উত্তরে অধিকাংশ রাজ্য সরকার জানালোই না তাঁদের রাজ্যে করোনা আক্রান্ত হয়ে কতজন মারা গেছে।সুপ্রিম কোর্টে অভিযোগ কোভিড কেয়ার নেটওয়ার্কের।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- রাজ্য গুলি গোপন করছে রাজ্য গুলিতে কতজন মানুষ মারা গিয়েছেন।একমাত্র মেঘালয় রাজ্যের পক্ষ থেকে তাঁরা জানিয়েছেন করোনা অতিমারিতে রাজ্যে কতজন মানুষ মারা গিয়েছেন এখন পর্যন্ত।

কলকাতার কোভিড কেয়ার নেটওয়ার্ক এর দায়ের করা মামলাটি শুনানি চলতে থাকা অন্যান্য মামলাগুলির সঙ্গে যুক্ত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে শুক্রবার কোভিড কেয়ারের মামলাটির সুনানি ছিল। বর্ষিয়ান আইনজীবী সঞ্জয় হেগড়ে, সুনন্দ রাহা ও আইনজীবী অরিন্দম দাসের আবেদন, covid care network একটি কোভিড মেমোরিয়াল তৈরি করেছে। আপাতত ভার্চুয়াল মাধ্যমে সেই মেমোরিয়ালে প্রায় ৮০০ করনা আক্রান্ত মৃতের নাম রয়েছে। ওই সংস্থা দেশের সব রাজ্যকে RTI করে কোন রাজ্যে কতজন করনায় মারা গিয়েছেন, তার তালিকা দিতে আবেদন করেছিল।
এদিন সুপ্রিম কোর্টের শুনানিতে ওই সংস্থা অভিযোগ করে, একমাত্র মেঘালয় ছাড়া অন্য কোন রাজ্য তালিকা দেওয়া দূরে থাক, আর টি আই এর জবাব দেয়নি। আইনজীবীদের ব্যাখ্যা, ওই তালিকা পাওয়া গেলে দেশে করোনায় আক্রান্ত হয়ে কত জন মারা গেছে সে ব্যাপারে সামগ্রিক একটি হিসেব পাওয়া যেত। সুপ্রিম কোর্ট অবশ্য এদিন আবেদনকারীদের নির্দেশ দেয়, করোনা ইসুতে বেশ কয়েকটি মামলা চলছে দেশের শীর্ষ আদালতে। ওই মামলাগুলির সঙ্গে এই মামলাটি যুক্ত করে আগামী শুনালিতে, তাদের বক্তব্য জানানোর নির্দেশ দেয় আদালত। কোভিড কেয়ার নেটওয়ার্কএর উপদেষ্টা চিকিৎসক অভিজিৎ চৌধুরী বলেছেন, শীর্ষ আদালতের নির্দেশ মেনে আমরা অন্য মামলগুলির সঙ্গে যুক্ত হয়ে আমাদের আবেদন জানাবো।