Date : 2022-12-03

উচ্চমাধ্যমিকের সিমেস্টার সিস্টেম নিয়ে সবুজ সংকেতের অপেক্ষায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

নাজিয়া রহমান, সাংবাদিক:- সিমেস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে প্রস্তুত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শিক্ষা দফরের সঙ্গে এনিয়ে প্রাথমিক স্তরে আলোচনা শুরু হয়েছে । সরকারি সবুজ সংকেতের অপেক্ষায় সংসদ।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সিমেস্টার পদ্ধতি আনার পরিকল্পনা গ্রহণ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। করোনা অবহে পরীক্ষা নেওয়ার বিষয়ে নানা রকম কঠিন সিদ্ধান্তের মধ্যে দিয়ে যেতে হয়েছে বোর্ডকে। করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী থাকায় বাতিলও করতে হয়েছিল পরীক্ষা। সেই সময় পড়ুয়াদের সুবিধা ও ভবিষ্যের কথা মাথায় রেখে ইংরেজি মাধ্যম বোর্ডগুলি দ্বাদশ শ্রেণীর পরীক্ষাকে দুটি পর্যায়ে ভাগ করে দেওয়া হয়। সেই পথেই যেতে চায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তবে তা এখনও আলোচনার পর্যায়েই আছে। সরকারি ভাবে নেওয়া হয়নি কোনও সিদ্ধান্ত। সেমিস্টার সিস্টেম নিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, “গোটা বিষয়টি প্রাথমিক স্তরে রয়েছে। আমাদের দীর্ঘদিনের পরিকল্পনা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সেমিস্টার সিস্টেম নিয়ে আসা। সিবিএসই-বা অন্যান্য দেশেও ক্লাস টুয়েলভ-এর পরীক্ষা সেমিস্টার সিস্টেমে নেওয়া হচ্ছে। ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে  এই পরিকল্পনার পথে আমরা হাঁটছি। রাজ্য সরকারের অনুমোদন পেলেই তা কার্যকর করা হবে।”
গতকয়েক বছর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে পড়ুয়াদের সুবিধার্থে সিমেস্টার সিস্টেমে পরীক্ষা নেওয়া হচ্ছে। তবে এখনও স্কুল স্তরে তা শুরু হয়নি। ২০২১সাল থেকেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকরা এ নিয়ে আলোচনা ও প্রস্তুতি শুরু করলেও তা এখনও কার্যকর হয়নি। সরকারি গ্রীন সিগনালের অপেক্ষায় আছে সংসদ। কেন্দ্রীয় শিক্ষানীতীর সঙ্গে সামঞ্জস্য রেখে নয় শিক্ষানীতি তৈরি করছে রাজ্য সরকার। সে শিক্ষানীতির খসড়া জমা পড়েছে মুখ্য সচিবের কাছে। যেখানে পর্যায়ে আমূল পরিবর্তন হতে পারে বলে জানা গেছে।