Date : 2022-12-06

প্রতীক্ষার অবসান। শুরু হল কাউন্সেলিং।

নাজিয়া রহমান, সাংবাদিক:- দীর্ঘ অপেক্ষার অবসান। শুরু হল শারীরশিক্ষা ও কর্মশিক্ষার শিক্ষক নিয়োগের কাউন্সেলিং প্রক্রিয়া। কোন বাধা না থাকায় শুরু হল স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং। মেধাতালিকায় নাম থাকার সত্ত্বেও মেলেনি নিয়োগপত্র। আন্দোলনে নামেন শারীরশিক্ষা ও কর্মশিক্ষার ওয়েটিং লিস্টে থাকা চাকুরিপ্রার্থীরা। সেই আন্দোলনের ফল মিলতে শুরু করল ১০ নভেম্বর থেকে। কাউন্সেলিং চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। কাউন্সেলিং করে দেওয়া হবে নিয়োগপত্র।

শারীরশিক্ষা ও কর্মশিক্ষার ওয়েটিং লিস্টে থাকা চাকুরিপ্রার্থীদের নিয়োগের জন্য মন্ত্রীসভার বৈঠক করে শূন্যপদ করা হয়। ‘সুপার নিউমেরিক্যাল’ ভাবে তৈরি শূন্যপদ গুলিতে নিয়োগ করার অনুমতি দেওয়া হয়। মূলত বঞ্চিত চাকরি প্রার্থীদের নিয়োগের জন্যই এই উপায়ে শূন্যপদ তৈরি করা হয়েছিল। পুজোর আগেই এই শূন্যপদে
নিয়োগের কথা ঘোষণা করেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান। এই পোষ্ট নিয়ে কলকাতা হাইকোর্টে এ নিয়ে মামলাও হয়। বুধবার সেই মামলার শুনানি থাকলেও তা না হওয়ায় বৃহস্পতিবার শুরু হল কাউন্সেলিং। ১৬০০পদের জন্য শুরু হল এই কাউন্সেলিং। যারমধ্যে ১৪০৪ টি পদে নিয়োগ করা হবে ওয়েটিং লিস্টে থাকা চাকুরিপ্রার্থীদের। কাউন্সেলিং এর পর দেওয়া হবে নিয়োগপত্র।

শারীরশিক্ষা ও কর্মশিক্ষার কাউন্সেলিং শুরু হলেও এখনও সমাধান অধরা এসএলএসটি নবম থেকে দশম শ্রেণির শিক্ষক নিয়োগের পরীক্ষায় মেধাতালিকাভুক্ত চাকুরি প্রার্থীদের। ৬০৬ দিনে পড়ল তাদের আন্দোলন। শিক্ষামন্ত্রী এবং তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় সাথে বৈঠকেও বসেন তারা। তবে মেলেনি এখনও কোনও ফল। খুব দ্রুতনিয়োগ প্রক্রিয়া শুরু হবেবলেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এসএলএসটি নবম থেকে দ্বাদশ শ্রেণীর মেধাতালিকাভুক্ত চাকুরিপ্রার্থীদের দাবি, শারীরশিক্ষা ও কর্মশিক্ষার চাকুরিপ্রার্থীদের মতো শুরু হোক তাদেরও কাউন্সেলি। আর নিয়োগপত্র হাতে না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেই মত এসএলএসটি চাকুরিপ্রার্থীদের।