Date : 2022-12-03

ভারতীয় ভাষা দিবস পালনের নির্দেশিকা জারি করল ইউজিসি

নাজিয়া রহমান, সাংবাদিক : এবার ভাষা দিবস পালনের নির্দেশ ছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ১১ ডিসেম্বর দেশজুড়ে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় পালন করতে হবে ভারতীয় ভাষা দিবস এই মর্মেই নির্দেশিকা জারি করেছে ইউ জি সি। ভাষা সম্প্রীতি তৈরি করতে এবং নিজ নিজ মাতৃভাষা শেখার পাশাপাশি পড়ায়ারা যাতে অন্য ভাষাও শিখতে পারে তার জন্য অনুকূল পরিবেশ তৈরি করতেই উদ্যোগ।

সরকারি কাজে দেশ জুড়ে ইংরেজি ভাষার পরিবর্তে হিন্দি ভাষা ব্যবহারের উদ্যোগ গ্রহন করেছে কেন্দ্রীয় সরকার। যার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। আর এর প্রতিবাদের আন্দোলনে সামিল হয়েছে বিভিন্ন সংগঠন। আর এই সময়ই ইউজিসি ভারতীয় ভাষা দিবস পালনের নির্দেশিকা জারি করল। কেন্দ্রের উদ্দেশ্য ঠিক কি তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।হিন্দি ভাষাকে সরকারি কাজের মাধ্যম করে তোলার প্রচেষ্টা চালানো হচ্ছে বলে মত বিশেষজ্ঞ মহলের একাংশের। ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যের মানুষ এর বিরোধিতায় সরব হয়েছেন।

জাতীয় ভাষা দিবস পালনের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই। এই উদ্যোগ ভালো বলেই ব্যাখ্যা দিচ্ছেন কিন্তু জাতীয় শিক্ষানীতির নিরিখে এই উদ্যোগ নেওয়া হয়েছে এই কথা নির্দেশিকায় উল্লেখ থাকায় তা খু একটা স্পষ্ট নয় বলে মত একাধিক শিক্ষাবিদের। তবে যাই হোক আগামী ১১ডিসেম্বর তামিল কবি সুব্রহ্মণ্য ভারতীর জন্মদিন।ওই দিনটিকে জাতীয় ভাষা দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছে। পড়ুয়াদের মাতৃভাষা ছাড়াও একাধিক ভাষার প্রতি আগ্রহ ও নিষ্টা জাগাতে এই উদ্যোগ বলে মত অনেকের।