Date : 2022-12-03

এবার আন্দোলনে আপার প্রাইমারির চাকুরিপ্রার্থীরা

নাজিয়া রহমান, সাংবাদিক। ফের আন্দোলন দেখালেন চাকুরিপ্রার্থীরা। গেজেট মেনে শূন্যপদ বাড়াতে হবে। সেই শূন্যপদে নিয়োগের দাবিতে বুধবার কালীঘাট অভিযানের ডাক দেয় আপার প্রাইমারি চাকুরিপ্রার্থীরা। প্রথমে কালীঘাট মেট্রো স্টেশনের এক নম্বর গেটের সামনে জমায়েত হওয়ার কথা থাকলেও পুলিশের কড়া ব্যবস্থায় তা বদল করে আন্দোলনকারীরা। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল হাজরা চত্ত্বর। চাকুরিপ্রার্থীরা মেট্রোর অন্য গেটের কাছে জমায়েত করে রাস্তায় বসে পড়ে বিক্ষোভ দেখাতে শুরু করে। খবর পেয়ে তড়িঘড়ি সেখানে পৌঁছে যায় পুলিশ। আন্দোলনকারীদের সেখান থেকে বলপূর্বক পুলিশ সরাতে গেলে, পুলিশের সঙ্গে বচসা শুরু হয় আন্দোলনকারীদের। পুলিশ আন্দোলনকারীদের সরে যেতে বলে। কিন্তু আন্দোলনকারীরা সে কথা না মানায় শুরু হয় তুমুল ধস্তাধস্তি। পরিস্থিতি সামাল দিতে পুলিশ চ্যাংদোলা করে বিক্ষোভকারীদের প্রিজন ভ্যানে তোলে।

সপ্তাহখানেক আগে প্রাথমিক টেট পাস চাকরিপ্রার্থীদের আন্দোলনে উত্তপ্ত হয়ে ওঠেছিল রবীন্দ্র সদন, ক্যামাক স্ট্রীটের মত কলকাতার বেশ কিছু গুরুত্বপূর্ণ রাস্তা। আন্দোলনকারীদের মধ্যে কয়েকজন প্রিজন ভ্যানের চাকার সামনে শুয়ে পড়েন আন্দোলন দেখায়। পুলিশ তাদের টেনে সেখান থেকে বের করে। এরপর পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। জোর করে আন্দোলনকারীদের প্রিজন ভ্যানে তোলা হয় । বিক্ষোভকারীদের খামচে দেওয়া ও কামড়ে দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে ।

আন্দোলনকারীদের বিক্ষোভের জেরে অবরুদ্ধ হয়ে পড়ে কলকাতার গুরুত্বপূর্ণ বেশ কিছু রাস্তা। তবে পুলিশ আন্দোলনকারীদের আটক করে দ্রুত রাস্তা ট্রাফিক ক্লিয়ার করার চেষ্টা করে।