Date : 2023-01-28

আর্ট হাট ২০২২ মেলা বাংলার পিঠেপুলি থেকে হস্তশিল্প সামগ্রী সব পাওয়া যাচ্ছে একই ছাদের তলায়।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: গত বছরের ন্যায় এবছরও আর্ট হাট শুরু হলো নিউটাউন এ। এটি ষষ্ট বছরে পদার্পণ করেছে। ৪ দিন ব্যাপী ধরে আর্ট হার্ট শুরু হয়েছে আর্টস একরে। সোমবারই শেষ দিন। মেলার প্রধান উদ্যোক্তা হলেন শিল্পী শুভাপ্রসন্ন। নামীদামী শিল্পীদের তৈরি একাধিক শিল্পকর্ম, হস্তশিল্প সামগ্রী, ভাস্কর্য, রকমারি গয়না পাওয়া যাচ্ছে এই মেলায়।

অনেকেই কিনছেন আবার। শিল্পীদের নিজেদের জিনিস মানুষের সামনে তুলে ধরার সুযোগ করে দিতে পেরে খুশি চিত্রশিল্পী সুভাপ্রসন্ন। তিনি বলেন এই ধরনের মেলা আবারও করবেন। এখানে যারা স্টল নিয়েছেন তারা বিভিন্ন জেলার হস্তশিল্প কে তুলে ধরার চেষ্টা করেছেন বলে জানান ক্রিয়েটিভ ডিজানার পাঞ্চলি মুন্সী। মেলা প্রাঙ্গণে খাবারের স্টল থাকবে না তাই কখনো হয়। রসনা বিলাসের জন্যে রয়েছে একাধিক ফুড স্টল। বিভিন্ন ফুড স্টলের পাশাপাশি দেখা গেলো বাংলার পিঠেপুলির স্টল। এছাড়া শীত পড়েছে। গ্রাম বাংলার ঘরে ঘরে জমছে পিঠের আসর।

শীতকালে বিভিন্ন বিখ্যাত খাবারের মধ্যে পিঠেপুলি একটি। রকমারি গরম গরম পিঠে তৈরি হচ্ছে এই মেলায়। নদিয়া জেলা থেকে থেকে আসা এবং গাছ থেকে সদ্য পেড়ে আনা খাঁটি খেজুর গুড়। এই স্টল যার তিনি নিজে একজন আইনজীবী। নাম মুকুল বিশ্বাস। সন্ধ্যে নামলেই উনুনের পাশে বসে খেজুর গুড়ের সঙ্গে গরম সাঁঝ পিঠে পাবেন এই মেলায় এছাড়া রয়েছে পাটি সাপটা, পুলি পিঠে, দুধ দিয়ে ভেজানো পিঠে, চুষি পিঠে, মালপোয়া, দুধপুলি। ৪ দিন ব্যাপী এই মেলায় মানুষের ভিড় বাড়ছে। আরও ভিড় হবে বলে আশাবাদী বিক্রেতা থেকে শিল্পীরা।