Date : 2023-01-29

টাটকা তাজা, খেতে মজা- দুপিস ইডলি ১৫ টাকা

শাহিনা ইয়াসমিন, সাংবাদিকঃ টাটকা তাজা, খেতে মজা- দুপিস ইডলি ১৫ টাকায়- এই কথাতেই বাজিমাত। তাতেই ভিড় দোকানের সামনে। দোকান নয়, সাইকেলে করে বিক্রি করছে ইডলি। অর্থাত্ চলমান ইডলির দোকান কলকাতার বুকে ঘুরে বেড়াচ্ছে। দুপিস নিন – আর ১৫ টাকা দিন। রাজভবন, ডালহাউসি, টিবোর্ড, সেন্ট্রাল মেট্রো সহ কলকাতার ৭০ টি জায়গায় বিক্রি হচ্ছে ১৫ টাকার ইডলি। ৭০ টি জায়গা ৭০ টা সাইকেলে চলমান স্টলে ১৫ টাকায় বিক্রি হচ্ছে ইডলি। কোম্পানি থেকেই সাইকেল দেওয়া হয়েছে ইডলি বিক্রেতাদের। সাইকেলের গায়ে বড় একটি টিনের পাত্র।

যার ভিতরে কলাপাতা তার উপরেই সারি সারি ইডলি সাজানো. সাইকেলের সামনে রাখা আর একটি লাল রঙের পাত্র, সেখানে রাখা নারকেলের চাটনি। শুধু ইডলি নয়- ধোসা, মশলা ভাড়াও আছে। প্রতিদিন আড়াইশো প্লেট অর্থাত্ ৫00 পিস বিক্রি হচ্ছে ইডলি। এক পিস ধোসার দাম হল ৩০ টাকা, এক পিস ভাড়া হল ২০ টাকায় পাওয়া যাচ্ছে এই চলমান ইডলির দোকানে।

যারা বিক্রি করছেন সেই সব বিক্রেতাদের গায়ে সবুজ জামা, মাথায় কমলা টুপি। জামায় লেখা টাটকা তাজা, খেতে মজা। রোদ থেকে বাঁচতে সাইকেলের উপরে রয়েছে সবুজ ছাতা। সকাল ৯টা থেকে সন্ধ্যে ৬টার মধ্যে ফিনিস হয়ে যাচ্ছে ইডলি, ধোসা, ভাড়া। এতোটাই ক্রেজ ইডলির। করোনার সময় কাজ হারিয়েছে অনেকে।

লকডাউনের পর কাজ পেয়ে সন্তুষ্ট ইডলি বিক্রিতা তথা সোনারপুরের বাসিন্দা রমেন মণ্ডল। যত্রতত্র রাস্তা যাতে নোংরা না হয় তার জন্য সাইকেলের গায়ে রয়েছে ডাস্টবিন। ১৫ টাকায় দুপিস ইডলি তার সঙ্গে খাবারের মান ও স্বাদন নিয়ে প্রশংসা করলেন খাদ্যরসিক মানুষেরা।