Date : 2023-01-29

পেঁয়াজ সংরক্ষণের সহজ উপায়

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- আমিষ রান্না পেঁয়াজ ছাড়া ভাবাই যায় না। প্রতিদিনের রান্নায় কম বেশি পেঁয়াজ ব্যবহার করে থাকে প্রায় সকলেই। পেঁয়াজ বাড়িতে রাখলে প্রায়ই পচন ধরতে দেখা যায়। এর থেকে নিস্তার পাওয়ার উপায় নিয়েই রইল আজকের প্রতিবেদন।
১) পেঁয়াজ শুকনো জায়গায় রাখুন : প্রথমত বাজার থেকে পেঁয়াজ কিনে আনার পর অন্যান্য সবজির সঙ্গে পেঁয়াজকে যেমন তেমনভাবে রাখবেন না। আলো-বাতাস চলাচল করে এমন জায়গাতেই পেঁয়াজ রাখতে হবে। অনেকেই বাজার থেকে পেঁয়াজ কিনে এনে প্লাস্টিকের প্যাকেটে ভরে রাখেন। এটা একদমই উচিত না। পেঁয়াজ রাখার জন্য খবরের কাগজ কিংবা পাটের বস্তা সবথেকে ভাল। এছাড়া ঝুড়ি কিংবা বাঁশের পাত্রের মধ্যেও পেঁয়াজ রাখা যেতে পারে।

২) ফ্রিজে পেঁয়াজ কীভাবে রাখবেন : পেঁয়াজ দীর্ঘদিন সংরক্ষণ করে রাখার জন্য ফ্রিজ সবথেকে ভাল জায়গা। তবে অনেকেই ফ্রিজের অন্যান্য খাবারে পেঁয়াজের গন্ধ চলে আসার ভয়ে ফ্রিজের মধ্যে পেঁয়াজ রাখতে চান না। তবে ফ্রিজের মধ্যেই আলাদা জায়গা করে নিয়ে সেখানে রাখতে পারেন পেঁয়াজ। তবে অন্যান্য শাক-সবজির সঙ্গে পেঁয়াজ রাখা যাবে না। জিপলক পাউচের মধ্যে ভরে রাখতে পারেন।

৩) বেরেস্তা বানিয়ে রাখুন : অনেক সময় রান্না করতে গিয়ে দেখা যায় বেশ কিছু পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। এত পেঁয়াজ একসঙ্গে একদিনে রান্নার কাজে লাগানো যায় না। তাহলে কি ফেলে দেবেন? একেবারেই না। সেক্ষেত্রে যে পেঁয়াজগুলোতে পচন ধরতে শুরু করেছে সেগুলো আগে আলাদা করে ফেলুন। তারপর খোসা ছাড়িয়ে খারাপ অংশটুকু ফেলে কুচি কুচি করে কেটে নিন।
এবার ডুবো তেলে লাল করে পেঁয়াজ কুচি ভেজে নিয়ে টিস্যু পেপারের মধ্যে মুড়িয়ে তুলে রাখুন। পেঁয়াজের মধ্যে থেকে অতিরিক্ত তেল টিস্যু পেপার শুষে নিলে একটি পাত্রের মধ্যে ভরে ঠান্ডা করে রেখে দিন। এবার ভেজে রাখা বেরেস্তা ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন। যখন রান্না করবেন তখন বেরেস্তার ব্যবহারে রান্নার স্বাদ দ্বিগুণ হয়ে যাবে।