Date : 2023-01-29

রাগ কমাতে ৫ খাবার

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক :- রাগ কম বেশি সবারই হয়ে থাকে। রাগ কমানোর জন্য নিয়মিত ধ্যান, কিছু মানসিক ব্যায়াম করে থাকেন অনেকেই। তবে এমন কয়েকটি খাবার রয়েছে যা রাগ কমাতে সাহায্য করে। যে খাবার মনকে শান্ত করতে অতুলনীয়। এই রকমই কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা যাক।

১) কলা: কলা ভিটামিন বি ও পটাশিয়ামে ভরপুর। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।

২) চকোলেট: যারা চট করে রেগে যান তারা উদ্বেগেও ভোগেন। এমন মানুষেরা ডায়েটে ডার্ক চকোলেট রাখতে পারেন। চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে।

৩) আলু: আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ কমায় ও স্ট্রেস কমায়। তাই ডায়েটে আলু রাখুন। ভাল ফল পাওয়ার জন্য অবশ্যই সেদ্ধ আলু খান।

৪) গ্রিন টি: ওজন ঝরাতে হোক বা ভাল ত্বক পেতে অনেকেই ভরসা রাখেন গ্রিন টি-এর উপর। মাথা ঠান্ডা রাখতেও এর জুড়ি মেলা ভার। কোনও দিন মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তা হলে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। এতে মাথা শান্ত হবে।

৫) আইসক্রিম: মেজাজ খারাপ থাকলে যে কোনও বিষয়েই চট করে মাথা গরম হতে পারে। তাই মেজাজ ভাল রাখতে আইসক্রিম খান। এটি থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে।