Date : 2023-01-28

৫ ভিজিয়ে খাওয়া জিনিসের কামাল

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- সকালের ব্রেকফাস্টে যদি কিছু জিনিস রাখা যায় তবে রোগ- ব্যাধি শত হস্ত দূরে থাকে। অল্প খরচেই এই সব খাবারকে নিত্যদিনের সঙ্গী করে সুস্থ থাকা সম্ভব। কি এই খাবার আসুন জেনে নেওয়া যাক-
১) মেথি- মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি পেট পরিস্কার করতে সাহায্য করে। কোষ্ঠ- কাঠিন্যের সমস্যা থাকলে মেথি অব্যর্থ দাওয়াই। প্রতিদিন মেথি খেলে হজমশক্তি ঠিক থাকে। মেথি ডায়াবেটিস রোগীদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। মেথি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। সারারাত জলে মেথি ভিজিয়ে রেখে খেলে পিরিয়ডের সময়ও উপশম পাওয়া যায়।
২) পোস্ত দানা- সাদা মুগ কড়াইয়ের মতো দেখতে পোস্ত বীজ বা দানা। দামও বেশি নয়। এগুলি ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হজমের সমস্যাও দূর করে। সারারাত পোস্ত বীজ ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে খান। শরীরে চর্বি জমবে না।


৩) তিসি- তিসি বা ফ্ল্যাক্স সিডে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যাঁরা মাছ খান না তাঁদের জন্য তিসি খুবই উপকারী। কোলেস্টেরল কমাতেও সাহায্য করে তিসি। শরীরে ভাল এবং খারাপ কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করে। এতে রয়েছে ফাইবারও। যা আমাদের হজমের জন্য দরকারি।
৪) মুনাক্কা- কিসমিসের মতো দেখতে মুনাক্কা। আকারে খানিকটা বড়। আয়ুর্বেদ শাস্ত্রেও এর কথা উল্লেখ রয়েছে। মুনাক্কায় আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং আয়রন। প্রতিদিন ভেজানো মুনাক্কা খেলে শরীরে ক্যান্সার কোষের বৃদ্ধি বন্ধ হয়। ত্বককে সুস্থ ও দাগমুক্ত রাখে। রক্তশূন্যতা বা কিডনিতে পাথরের সমস্যায় ভুগলে ভেজানো মুনাক্কা দারুণ কার্যকর।
৫) মুগ কড়াই- ভেজানো গোটা মুগ ডালে থাকে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন বি। কোষ্ঠ- কাঠিন্যের মতো সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও এটি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ায় উচ্চ রক্তচাপের রোগীদের জন্য উপকারী। এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ডায়াবেটিস, ক্যান্সার ইত্যাদির মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমিয়ে দেয়।