Date : 2023-01-28

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে থমকে গেল শীত।

নাজিয়া রহমান, সাংবাদিক:- বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে থমকে গেল শীত। এই নিম্নচাপের জেরে ভারতের বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের অধিকাংশ জেলায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। তাপমাত্রা বাড়বে এ রাজ্যেও।

ফের শীতের পথে বাধা নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের সৃষ্ট হওয়া নিম্নচাপে জেরে শক্তি কমেছে উত্তরে হাওয়ার। এই নিম্নচাপের জেরে রাজ্যেও তাপমাত্রা বাড়বে এমনটাই মত আবহাওয়াবিদদের।ভারতের বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের অধিকাংশ জেলায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। এই নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

নভেম্বরের শেষ সপ্তাহে শীতের ছন্দপতন ঘটলেও, ডিসেম্বরের শুরুতেই কমতে শুরু করে তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯,ডিগ্রিতে কমে যায়। কিন্তু ফের নিম্নচাপ তালকাটে শীতের স্বাভাবিক গতিতে। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস । আর সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৮ডিগ্রি সেলসিয়াস। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে কিছুটা শক্তি হারিয়েছে উত্তরে হাওয়া। আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকদের মতে, আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি বেশি থাকবে। তবে নিম্নচাপের প্রভাব কাটতেই ফের শীতের আমেজ ফিরে আসবে। কমতে শুরু করবে তাপমাত্রার পারদ।