Date : 2024-04-28

প্রকাশিত হলো রূপা চক্রবর্তীর “টিচিং গ্লোবালি দ্যা আনটোল্ট স্টোরি”

ওয়েব ডেস্ক ঃ প্রকাশিত হলো রূপা চক্রবর্তী সম্পাদিত বই “টিচিং গ্লোবালি দ্যা আনটোল্ট স্টোরি” গত ১৪ ডিসেম্বর,২০২২, আইসিসিআর-এ।উপস্থিত ছিলেন মধুমিতা দাশগুপ্ত, বৈজয়ন্তী শহরিয়া পাগুলিয়া,শাহেনশাহ মির্জা, সায়রা শাহ হালিম, প্রকাশক সন্জয় আর্য, রূপা চক্রবর্তী, সুলগ্না মুখোপাধ্যায়, বিভা মিত্র, সুদর্শন চক্রবর্তী প্রমুখ।বইটি পরে রাজভবনে উপহার হিসেবে মাননীয় রাজ্যপাল, পশ্চিমবঙ্গ, সি .ভি.আনন্দ বোস এর হাতে তুলে দেওয়া হয়। 

রূপা চক্রবর্তীর এর আগে আরো দুটো বই প্রকাশিত হয়েছে পিলগ্রিমেজ, বিদিশা এন্ড ব্যুরোক্রেশি। একজন টেডএক্স স্পিকার রূপা আন্তর্জাতিক শিক্ষা মহলে  এক পরিচিত নাম। দিল্লির শুবি পাবলিকেশন এই বই এর প্রকাশক।সন্জয় আর্য এই বই প্রকাশের পিছনে মূল কারিগর।

আমরা একজন প্রবীণ  কূটনীতিক সর্বজিৎ চক্রবর্তীর স্ত্রী রূপা চক্রবর্তীর ব্যক্তিগত পথ অনুসরণ করি, কারণ তিনি শিক্ষকতার ক্ষেত্রে ধীরে ধীরে বাংলাদেশ, নামিবিয়া, নেদারল্যান্ডস, রাশিয়ান ফেডারেশন, বেলজিয়াম, ইতালি, স্লোভেনিয়ায় একজন শিক্ষিকা হিসেবে তাঁর নিজস্ব পরিচয় গড়ে তোলেন।  রূপার ধারাবাহিক কন্ঠ এমন একজন শিক্ষক হিসেবে যিনি একজন শিক্ষার্থী ছিলেন… এবং সবসময় থাকবেন।

রূপার গল্প গুলো একটি সুতোয় বাঁধা এক জার্নির কথা বলে।এখানে লেখা সব অভিজ্ঞতা গুলো  বৈচিত্র্যে সমৃদ্ধ। লেখকরা ভাল কাজ করার জন্য, শেখার উন্নতির জন্য, তরুণ শিক্ষার্থীদের আরও ভাল অভিজ্ঞতা প্রদানের জন্য, আমাদের নিজস্ব অনুশীলনে ক্রমাগত কাজ করার জন্য আজীবন প্রতিশ্রুতিবদ্ধ। একটি পুরানো কথা আছে যে আমরা ‘অভিজ্ঞতা থেকে শিখি’। যেমন জন ডিউই, মহান প্রগতিশীল শিক্ষাবিদ, উল্লেখ করেছেন, আমরা আসলে অভিজ্ঞতার প্রতিফলন থেকে শিখি।

এখানে গল্পকারদের প্রত্যেকেই তাদের শেখার জীবনের দীর্ঘ এবং কঠোর প্রতিফলন করেছেন। ফলাফল এখানে, গল্প যা থেকে আমরা, পাঠক হিসাবে, শিখতে পারেন. আমরা বিশ্বাস করি যে এই প্রতিফলনে প্রজ্ঞা ,শিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষকদের কথা অন্যান্য শিক্ষকদের সমৃদ্ধ করবে।এক, একজনের লেখা অনেকের শিক্ষাকতার এক নতুন অভিজ্ঞতার দিকদর্শন করবে।এই বইতে লিখেছেন পৃথিবীর নানা দেশের বিশিষ্ট শিক্ষাবিদেরা।