Date : 2023-02-02

উত্তরপত্রের মূল্যায়নে আঁটোসাটো নিরাপত্তার ব্যবস্থা প্রথমিক শিক্ষা পর্ষদের।

নাজিয়া রহমান, সাংবাদিক:- আঁটোসাটো নিরাপত্তা সত্বেও পরীক্ষা শুরুর ঘন্টা খানিক আগে হয় ডিএলএড এর চুড়ান্ত পরীক্ষার প্রশ্ন ফাঁস। সেখান থেকে শিক্ষা নিয়ে ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশনের পরীক্ষার উত্তরপত্রের গোপনীয়তা ও নিরাপত্তা বজায় রাখতে বড় পদক্ষেপ নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ । সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় ভাবে স্পট মূল্যায়ণ হবে ডিএলএড এর পরীক্ষার উত্তরপত্র। মূল্যায়নের ক্ষেত্রে সমানতা বজায় রাখতে এই মূল্যায়ণ পদ্ধতি অবলম্বন করতে চলেছে পর্ষদ।

২০২০-২২ এর ডিএলএড এর চুড়ন্ত পরীক্ষা শুরু হয় ২৮ নভেম্বর। পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে ও স্বচ্ছতার সঙ্গে হয়, তা নিশ্চিত করতে বেশ কিছু ব্যবস্থা নিয়েছিল পর্ষদ। কিন্তু প্রথম দিনেই প্রশ্ন ফাঁসে বিপাকে পড়ে পর্ষদ। প্রথম দিন পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগে প্রশ্নের কিছু অংশ সোস্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে। কড়া প্রটোকলের মধ্যে দিয়ে প্রশ্ন পরীক্ষা হলে পৌঁছায়। তর স্বত্তেও প্রশ্ন সোস্যাল মিডিয়াতে কি ভাবে ছড়ালো তা বেশ ভাবিয়ে তুলেছে পর্ষদ। পর্ষদ সভাপতির বক্তব্য,”পর্ষদ ও সরকারকে কালিমালিপ্ত করার জন্য একটা প্রচেষ্টা চালানো হচ্ছে। এটা বিশ্বাসঘাতকতা।” ইতিমধ্যেই নবান্ন থেকে প্রশ্ন ফাঁস নিয়ে সিআইডি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

এই ঘটনার পরে উত্তরপত্রের গোপনীয়তা রক্ষা করতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে পর্ষদ। পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিটি পরীক্ষাকেন্দ্রকে ডিএলএড পরীক্ষার উত্তরপত্রসহ পরীক্ষার সংক্রান্ত সকল নথি সিল করা ট্রাঙ্কে এবং পুলিশ নিরাপত্তা বলয়ে জেলার জেলা বিদ্যালয় পরিদর্শকের দপ্তরে পৌঁছে দিতে হবে। জেলা বিদ্যালয় পরিদর্শক দপ্তর থেকে সেগুলি যত দ্রুত সম্ভব সল্টলেকের প্রাথমিক শিক্ষা পর্ষদের দপ্তরে পৌঁছে দিতে হবে। উত্তরপত্রগুলি হাতে পেয়ে গেলেই কেন্দ্রীয়ভাবে স্পট মূল্যায়নের ব্যবস্থা করবে পর্ষদ। এক্ষেত্রে কি কি বিষয় মেনে চলতে হবে উত্তরপত্রের মূল্যায়ণ যারা করবেন সে নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে পর্ষদ। কেন্দ্রীয়ভাবে স্পট মূল্যায়ন হলে পরীক্ষার ফল দ্রুত প্রকাশ করা সম্ভব হবে বলে মত পর্ষদ আধিকারিকদের।