Date : 2023-01-28

বিচারপতি মান্থাকে বেনজির আক্রান্ত ও আইনজীবীদের এজলাসে ঢুকতে বাঁধাদানের ঘটনায় রুল ইস্যু করলেন বিচারপতি রাজা শেখর মান্থা।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : ১৩ নম্বর এজলাসের সামনে যে সমস্ত আইনজীবীরা বয়কটে অংশ গ্রহণ করেছিলেন তাঁদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত আদালত অবমাননার রুল জারি করলেন বিচারপতি রাজা শেখর মান্থা।

সোমবার এবং মঙ্গলবার আদালতের সামনে বয়কট এ যোগ দেওয়া ও আদালত কক্ষের দরজা বন্ধ করায় এবার অভিযুক্ত আইনজীবীদের বিরুদ্ধে স্বত প্রনোদিত পদক্ষেপ করলেন বিচারপতি রাজশেখর মান্থা। এবং ওই বিক্ষোভ ক্রিমিনাল কন্টেম্পট কিনা তা ঠিক করবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এছাড়া মামলায় হাইকোর্টের সমস্ত বার ও অ্যাডভোকেট জেনারেল কে যুক্ত করার নির্দেশ।

স্বতপ্রনোদিত পদক্ষেপের আবেদন বিকাশ রঞ্জন ভট্টাচার্যের। শুনানি বিচারপতি রাজশেখর মন্থর এজলাসে। বিকাশ বাবুর দাবি কোর্ট রুম আটকে দেওয়া ক্রিমিনাল কন্টেম্পট। বিচারপতির বাসভবনের সামনে পোষ্টার পড়াটাও অপরাধ যোগ্য। এটা বিচারপ্রক্রিয়া তে বাধা দান। গুরুতর বাধাদান। এবং আদালতের অপমান। মিথ্যে অভিযোগ করা হচ্ছে বিচারপতির বিরুদ্ধে। ওই পোষ্টার এই ঘটনার অংসভুক্ত করা হোক। সমস্ত বিষয় ঠিক করবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

কলকাতা হাইকোর্টের আইনজীবী মহলের একটি বড় অংশ মনে করছেন আইনের উর্ধ্বে কেউই নন। বিচারপতি সিএস কার নাম কেউ আদালত অবমাননা মামলায় জেলে যেতে হয়েছিল। তাই যে সকল আইনজীবীরা সেদিন অন্যান্য আইনজীবীদের বিচারপতির এ জেলাশে ঢুকতে বাধা দিয়েছিলেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননা রুল জারি হওয়ায় তারা যে বেশ খানিকটা বেকায়দায় পড়েছেন এ কথা বলার অপেক্ষায় রাখছেন না।
বিচারপতি রাজাশেখর মান্থ যেভাবে কড়া ভাষায় মন্তব্য করেছেন শুধু নয় সেই সকল আইনজীবীদের উদ্দেশ্যে পদক্ষেপ গ্রহণ করার কথা বলা হয়েছে বলেছেন। ফলে আগামী দিনে এই সমস্ত আইনজীবী যাদের বিরুদ্ধে রুল জারি করা হলো তাদের ভবিষ্যৎতে সংশয়ের মধ্যেই পড়বে এমনটাও বলছেন আইনজী মহলের একাংশ।