Date : 2023-01-28

মানব সেবায় রোবোটিক নার্স

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- নার্স শব্দের অর্থ সেবিকা বা সেবক। নার্স হচ্ছে এক জন প্রশিক্ষিত মানুষ যিনি কোনো দেশ বা সংস্থার নিকট সার্টিফিকেট পেয়ে মানব সেবায় নিজেকে আত্মনিয়োগ করেন। হাসপাতাল বা নার্সিং হোম থাকা রোগীদের সেবার কাজে নার্স দেখতে পায়। এবার মানুষ নার্সের পরিবর্তে এই প্রথম যান্ত্রিক নার্স দেখা যাবে। হুবহু একজন মানব নার্স যা যা করে এই যান্ত্রিক নার্স তাই করবে। কোভিড সহ অন্যান্য সংক্রামক রোগীর কাছে গিয়েও সেবা করবে এই যান্ত্রিক নার্স বা রোবোটিক নার্স। এই রোবোটিক নার্সকে দিয়ে সেবা করাবেন মধ্যম গ্রামে অবস্থিত হার্ট ল্যান্ড হসপিটাল। কলকাতা নয়, মধ্যমগ্রামের হসপিটালে দেখা গেল সেই রোবোটিক নার্সকে। এই রোবোটিক নার্সের উদ্বোধন করেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। এই রোবোটিক নার্স উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট জনেরা।

এই রোবট নার্স তৈরি করতে দেড় বছর সময় লেগেছে। আনুমানিক খরচ হয়েছে আড়াই লাখের কাছাকাছি। এমনটাই জানান ডিপার্টমেন্ট অফ ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রোবোটিক্স অ্যাসিস্টেন্ট প্রফেসর শুভেন্দু পাল। কোভিড কালের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সংক্রামক রোগীর ধারে কাছে না গিয়েও তাকে ইঞ্জেকশন সহ সমস্ত পরিষেবা দেবে ৫ ফুট উচ্চতার এক রোবট।

দেহের ব্লাড সহ অন্যান্য স্যাম্পেল কালেক্ট করে ল্যাবে পরীক্ষার জন্য পাঠিয়ে দেবে এই রোবোটিক নার্স নিজেই। জানালেন হসপিটাল সুপার সুদীপ্ত মৈত্র। সারা দেশ এখন অত্যাধুনিক হচ্ছে। তাই পিছিয়ে নেয় পশ্চিমবঙ্গ।