Date : 2023-02-02

শহর ও বন্দরকে সৌন্দর্যায়নের মাধ্যমে আরও দর্শনার্থীদের জন্যে আকর্ষণীয় করে তোলার চেষ্টা।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- ভারতের একমাত্র নদী প্রধান বন্দর হল শ্যামা প্রসাদ মুখার্জি বন্দর। এই বন্দর সুস্থ রাখতে বহুমুখী পদক্ষেপ নেওয়া হয়েছে। শহর ও বন্দরকে পরিষ্কার – পরিচ্ছন্ন, সবুজ ও পরিবেশবান্ধব রাখতে এবং দর্শনার্থীদের কাছে বাণিজ্যিকভাবে আরও আকর্ষণীয় করে তোলার পদক্ষেপ নেওয়া হয়েছে। কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (কেএমসি) এবং কেএমডিএ এর যৌথ উদ্যোগে এই সৌন্দর্যায়নের কাজ চলছে।

শহরের বিনিয়োগকারীদের সামনে সিটি বন্দরকে প্রজেক্ট করার জন্য, ব্যবসা-বাণিজ্যকে আরও কার্যকর উপায়ে ম্যান-ও-ওয়ার জেটি থেকে হাওড়া ব্রিজ পর্যন্ত নদীপথের সৌন্দর্যায়নের কর্মসূচি নেওয়া হয়েছে।হুগলি নদীর তীরে আঁকা হচ্ছে বিভিন্ন ছবি। শহর ও বন্দরকে ব্যবহারকারী-বান্ধব, ব্যবসা-বান্ধব, পর্যটক-বান্ধব এবং দেশীয় এবং আন্তর্জাতিক দর্শনার্থীদের কাছে আরও সুন্দর করার জন্য, শ্যামা প্রসাদ মুখার্জি বন্দরকে কেএমসি এবং কেএমডিএ এর সঙ্গে পরামর্শ করে ইঞ্জিনিয়ারিং মেরামত করেছে।

ইঞ্জিনিয়ারিং মেরামত ও পেইন্টিং করছে শহরের প্রধান নদীতীরবর্তী ল্যান্ডমার্ক যেমন
নিমতলা ঘাট, আহিরীটোলা ঘাট, সোভাবাজার ঘাট, কুমারটুলি ঘাট, মায়ার ঘাট, কাসিপুর সর্বমঙ্গলা ঘাট, স্ট্র্যান্ড রোড (এসবিআই সদর দপ্তর এলাকা থেকে হাওড়া ব্রিজ পর্যন্ত), মিলেনিয়াম পার্ক-III এবং ম্যান-ও-ওয়ার জেটি।