Date : 2023-01-29

পঞ্চায়েত নির্বাচনের আগে ফের কেন্দ্রের প্রতিনিধি দল আসছে রাজ্যে। চিঠি পাঠালো কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক

সঞ্জু সুর, সাংবাদিক : আবাস যোজনা, মিড ডে মিল এর পর এবার একশো দিনের কাজ খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। রাজ্যের ১২ টি জেলায় পরির্দশন করবেন এই প্রতিনিধি দলের সদস্যরা। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে জেলায় জেলায় ঘুরে তাঁরা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকে তাঁদের রিপোর্ট জমা দেবেন।

আবাস যোজনার কাজ খতিয়ে দেখতে রাজ্যের দুই জেলায় টিম পাঠিয়েছিলো কেন্দ্র সরকার। সেই দলে কেন্দ্রের যুগ্ম সচিব পর্যায়ের আধিকারিকরা ছিলেন। তারপর মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে রাজ্যে এসেছিলো কেন্দ্রের একটি পরিদর্শক দল। এবার এমন‌ই আরেকটি পরিদর্শক দল রাজ্যে আসছে। তবে শুধু পশ্চিমবঙ্গ নয়, কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক থেকে পাঠানো চিঠি অনুসারে দেশের ২৫ টি রাজ্যে এমন‌ই দল পাঠানো হচ্ছে বলে জানা গিয়েছে। যে ‘ন্যাশানাল লেভেল মনিটরিং (NLM)’ টিম রাজ্যে আসছেন তাঁরা মূলতঃ একশো দিনের কাজ সহ গ্রামোন্নয়ন ও পঞ্চায়েত দফতরের বিভিন্ন কাজ খতিয়ে দেখবেন।

আমাদের রাজ্যের যে ১২ টি জেলায় এই দল পরিদর্শন করবেন সেগুলো হলো পূর্ব বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ, উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, বীরভূম, মালদহ, আলিপুরদুয়ার, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর ও পুরুলিয়া। এই দলের কাজ হলো এই সব জেলা ধরে ধরে তিনটি করে ব্লক বেছে নিয়ে সেখানকার দশটি করে গ্রাম পঞ্চায়েত এলাকা ঘুরে দেখে তথ্য সংগ্রহ করা। পরিদর্শক দলকে বলা হয়েছে তাঁরা যেন সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে আগে থেকে তাঁদের সফরের বিষয়ে অবহিত করে। পরিদর্শন হয়ে যাওয়ার পর তাদের ফাইন্ডিংস যেমন রিপোর্ট আকারে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকে পাঠাতে হবে, তেমনি সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে‌ও তাঁদের উপলব্ধির কথা জানাতে হবে এই পরিদর্শক দলকে। এমন‌ই নির্দেশ দেওয়া হয়েছে পরিদর্শক দলগুলোকে।