Date : 2023-02-02

অর্থ সংকট কাটাতে যাদবপুরের পাশে প্রাক্তনীরা। গঠন করা হবে প্রাক্তনী সেল।

নাজিয়া রহমান, সাংবাদিক : আর্থিক সংকটে ভুগতে থাকা যাদবপুর বিশ্ববিদ্যালয়কে অর্থ সাহায্য করতে এগিয়ে এসেছেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীরা। তাই গঠিত হতে চলেছে প্রাক্তনী সেল। ইসি বৈঠকে এই সেল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর্থিক সংকটে জেরবার যাদবপুর বিশ্ববিদ্যালয়। এরফলে বিশ্ববিদ্যালয়ের মান পর্যন্ত ক্ষুন্ন হতে পারে, এমনই আশঙ্কা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমহলের একাংশের।২০২২এর কেন্দ্রীয় সরকারের এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুর রয়েছে চতুর্থ স্থানে। পাশাপাশি ইঞ্জিনিয়ারিং এবং গবেষণার ক্ষেত্রেও উপরের তালিকায় রয়েছে যাদবপুরের নাম। তবে বর্তমানে এই বিশ্ববিদ্যালয় যে ভাবে আর্থিক সংকটে ভুগছে। তাতে কীভাবে এই র‌্যাঙ্কিং ধরে রাখা যায়. তা নিয়ে চিন্তিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবার এই অর্থ সংকট মেটাতে প্রাক্তনীদের উপর ভরসা রাখছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্বজুড়ে রয়েছে যাদবপুরের প্রাক্তনীরা। যারা বিভিন্ন নামী সংস্থার সঙ্গে যুক্ত। তারা যাদবপুর বিশ্ববিদ্যালয়কে অর্থ সাহায্য করতে এগিয়ে আসতে চায়। তাদের ভাবনাকে স্বাগত জানাতে একটি প্রাক্তনী সেল গঠনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই সেলের মাধ্যমে প্রাক্তনীরা যাদবপুর বিশ্ববিদ্যালয়কে আর্থিক সাহায্য করতে পারবেন।এতে অনেকটাই অর্থ সংকট মিটবে বলে আশার আলো দেখছে কর্তৃপক্ষ।

এই প্রাক্তনী সেলে থাকবেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ডিন, শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। অতীতে করেনা অতিমারীর সময়ও প্রাক্তনীরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে ছিল। এবারও একই ভাবে সাহায্যের জন্য এগিয়ে আসায় খুশি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।