Date : 2023-02-02

মাধ্যমিকের প্রশ্ন ফাঁস রুখতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রশ্ন ফাঁস রুখতে নয়া পদক্ষেপ মধ্যশিক্ষা পর্ষদের। অতীতে পরীক্ষা শুরুর আগে বা পরে সোশ্যাল সাইটে প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে। ২০২৩সালে যাতে তার পুনরাবৃত্তি না হয় তার জন্য এবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পর্ষদ।

২০২৩সালের ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু। পরীক্ষা চলবে ৪মার্চ পর্যন্ত। প্রশ্ন ফাঁস রুখতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ। কোনও পরীক্ষার্থী নির্ধারিত সময়ের আগে পরীক্ষা শেষ করে হল থেকে বের হতে চাইলে সংশ্লিষ্ট সেই পরীক্ষার্থীকে উত্তরপত্রের সঙ্গে তার প্রশ্নপত্রটিও জমা দিতে হবে। পরে ওই পরীক্ষার্থীটি সংশ্লিষ্ট শিক্ষক বা শিক্ষিকার কাছ থেকে নিজের প্রশ্ন সংগ্রহ করতে পারবে। এই মর্মে দ্রুত নির্দেশিকা জারি করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। সম্প্রতি কড়া নিরাপত্তার মধ্যেও পরীক্ষা শুরুর আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদের ডিএলএড এর প্রশ্ন সোস্যাল সাইটে ভাইরাল হওয়ার অভিযোগ ওঠে। যা নিয়ে বিতর্ক ছড়ায়।

তাই সব দিক বিচারবিবেচনা করেই পর্ষদের তরফ থেকে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মত শিক্ষকমহলের একাংশের। মাধ্যমিক পরীক্ষা নিয়ে জেলাকেন্দ্রিক আলোচনা শুরু করেছেন পর্ষদের আধিকারিকেরা। যেখানে পরীক্ষা চলাকালীন সোশ্যাল সাইটে প্রশ্ন ভাইরাল রুখতে নয়া পদক্ষেপের কথাও জানানও হচ্ছে। শুধুমাত্র সোস্যাল সাইটে প্রশ্ন ভাইরাল রুখতেই নয়। পরীক্ষা সুষ্ঠু ভাবে পরিচলনা হচ্ছে কি না তা নিয়ে একটি অ্যাপও চালু করবে পর্ষদ। পরীক্ষাকেন্দ্রের সমস্ত খুঁটিনাটি ওই অ্যাপের মাধ্যমে নজরদারি চালাবেন পর্ষদের আধিকারিকেরা। মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীদের ভবিষ্যতের সঙ্গে কোনও রকম আপোষ করতে চাই না পর্ষদ। তাই পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে নেওয়া হচ্ছে নানাবিধ কড়া পদক্ষেপ।