Date : 2024-05-02

দরজায় কড়া নাড়ছে কলকাতা বইমেলা, জেনে নিন খুঁটিনাটি

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ দরজায় কড়া নাড়ছে কলকাতা বইমেলা। ইতিমধ্যেই প্রায় শেষের মুখে প্রস্তুতির কাজ। এবার প্রথমবার বইমেলা হতে চলেছে বইমেলা প্রাঙ্গনে। আর সেক্টর ফাইভ মেট্রো চালু হয়ে যাওয়ার ফলে এখন বইমেলা যাওয়া আরও অনেক বেশি সহজ।

চলতি সপ্তাহে শহরের এক নামী হোটেলে হয়ে গেল বইমেলা নিয়ে সাংবাদিক সম্মেলন। যেখানে উপস্থিত ছিলেন সুধাংশু দে, ত্রিদীপ চ্যাটার্জি, তাপস সাহা, রাজু বর্মা, সুদীপ্ত দে। সেখানে বিস্তারিত ভাবে জানানো হল বইমেলা নিয়ে।

ত্রিদীপ চ্যাটার্জি বলেন ‘এবছর বইমেলায় থাকবে ৭০০স্টল। থাকবে ২০০ লিটল ম্যাগ। এছাড়াও থাকবে ৯টি তোরণ যার মধ্যে স্থান পাবে স্পেনের তোলেদো, বিশ্ববাংলা এবং অগ্নিবীণা। এছাড়া মধূসূদন দত্ত এবং প্যারীচরণ সরকারের নামে দুটি হল হবে।
মৃণাল সেন এবং তরুণ মজুমদারের নামে মুক্তমঞ্চও তৈরি হবে।’

তিনি আরও জানান এবার সরকারি উদ্যোগে মিলবে অতিরিক্ত বাস পরিষেবা। শিয়ালদহ থেকে সরাসরিই আসা যাবে বইমেলায় মেট্রোর মাধ্যমে। cesc-এর উদ্যোগে থাকবে বইমেলা এন্ড্রয়েড এপ। এই বছর বইমেলার ব্রডব্যান্ড পার্টনার মেঘবেলা। এবার প্রথমবার থাইল্যান্ড অংশগ্রহণ করবে। বইমেলায় cesc সৃষ্টি সম্মান দেওয়া হবে শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে।

৩০ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারী অবধি চলবে বইমেলা। এবারের থিম কান্ট্রী স্পেন। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।উদ্বোধনের দিন উপস্থিত থাকবেন স্পেনের সংস্কৃতি ও ক্রীড়ামন্ত্রকের ডাইরেক্টর জেনারেল মারিয়া জোস।