Date : 2023-02-02

প্রকাশিত হল মাধ্যমিকের টেস্ট পেপার।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রতিবছরের মত এবারও প্রকাশিত হল মাধ্যমিকের টেস্ট পেপার। পরীক্ষার্থীদের সুবিধার জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি টেস্ট পেপার প্রকাশ করা হয়। যেখানে রাজ্যের বাছাই করা স্কুলের প্রশ্নের নমুনা থাকে। এই মডেল প্রশ্নপত্র পরীক্ষার প্রস্তুতিতে অনেকটাই সাহায্য করে পরীক্ষার্থীদের।

২০২৩সালের ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু। পরীক্ষা চলবে ৪মার্চ পর্যন্ত। হাতে দুমাসও বাকি নেই। পরীক্ষার আগে পর্ষদের প্রকাশিত এই টেস্ট পেপার অনেকটাই সাহায্য করে পরীক্ষার্থীদের। প্রতিটি পরীক্ষার্থীকে বিনামূল্যে দেওয়া হবে এই বইটি। স্কুলে স্কুলে পৌঁছে যাবে এই বই, স্কুলগুলিকেই দায়িত্ব দেওয়া হয়েছে টেস্ট পেপার মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে তুলে দিতে ৷ প্রত্যেক পড়ুয়া তাঁদের নিজেদের স্কুল থেকে এই টেস্ট পেপার সংগ্রহ করবে। মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে প্রতিটি স্কুলকে নির্দেশিকা দিয়ে সে কথা জানিয়েও দেওয়া হয়েছে। নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে- যে প্রতিটি জেলা বিদ্যালয় পরিদর্শকদের কাছে এ বছরের মাধ্যমিক পরীক্ষার টেস্ট পেপার পাঠানো হচ্ছে ৷ স্কুলের প্রধান শিক্ষকরা যাতে পরিদর্শকদের সঙ্গে যোগাযোগ করেন। টেস্ট পেপারগুলি প্রত্যেক পরীক্ষার্থী যাতে পায়, তা নিশ্চিত করার কথা বলা হয়েছে নির্দেশিকায়।

গত দুবছর করোনারা জন্য একাধিক কড়া পদক্ষেপ গ্রহণ করেছিল মধ্যশিক্ষা পর্ষদকে। পরীক্ষার্থীদের সুবিধার্থে কম সিলেবাসে নিতে হয় পরীক্ষা। তবে এবার পূর্ব নিয়মেই হবে পরীক্ষা। সম্পূর্ণ সিলেবাসে হবে পরীক্ষা। পরীক্ষা যাতে সুষ্ঠু ভাবে সম্পূর্ণ হয় তার জন্য ইতি মধ্যেই নির্দেশিকা জারি করেছে পর্ষদ। যে সমস্ত স্কুলে পরীক্ষার কেন্দ্র হবে সেখানে যাতে পরীক্ষার আয়োজনে কোনও রকম ত্রুটি না হয় সেদিকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট স্কুলগুলিকে।রাখতে হবে সিসিটিভির নজরদারি, পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে শৌচাগার, পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা রাখতে হবে, পর্যাপ্ত সংখ্যক আসবাবপত্র, বেঞ্চ, আলোর ব্যবস্থা রাখবে স্কুল কর্তৃপক্ষ ৷ কোনও পরীক্ষার্থী যদি অসুস্থ হয়ে পড়ে, তার জন্য আলাদা ঘরের ব্যবস্থা রাখতে হবে। জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক পরীক্ষা। সেই পরীক্ষা যাতে পরীক্ষার্থীরা সুষ্ঠু ভাবে দিতে তাতে সজাগ পর্ষদ।