Date : 2023-01-28

বুধবার জাতীয় ভোটার দিবস। রাজ্যস্তরের পুরষ্কার পাচ্ছে তিন জেলা।

সঞ্জু সুর সাংবাদিক ভোটার তালিকা সংশোধন, নতুন ভোটার তালিকা তৈরি, নতুন ভোটারদের নির্বাচন এর বিষয়ে অবহিত করা সহ নির্বাচন সংক্রান্ত কাজে পারদর্শিতা দেখানোর জন্য এবছরের রাজ্যস্তরীয় সেরা জেলার পুরস্কার পাচ্ছে তিনটি জেলা। বুধবার জাতীয় ভোটার দিবসে (National Voters’ Day) কলকাতার জাতীয় গ্রন্থাগারে মুখ্যসচিবের উপস্থিতিতে এই তিন জেলার নির্বাচনী আধিকারিকের হাতে পুরষ্কার তুলে দেওয়া হবে।

আঠারো বছর বয়সী প্রথম বা নতুন ভোটারদের আরও বেশি করে নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে পরিচয় করাতে ও ভোট দানে আগ্রহী করে তুলতে ২০১১ সালের ২৫ জানুয়ারি থেকে জাতীয় ভোটার দিবস পালন করা হয়ে আসছে। সেই হিসাবে এবছর ১৩ তম জাতীয় ভোটার দিবস। এবছর ভোটার দিবসের শ্লোগান হলো “ভোট দেওয়ার থেকে ভালো আর কিছু হয় না। আমি ভোট দেব‌ই”। প্রতি বছরই কয়েকটি বিষয়কে সামনে রেখে ভোটার তালিকা সংশোধন করে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে নতুন ভোটার তালিকা প্রকাশ করা হয়‌। জেলা স্তরে এই কাজের তদারকি করেন জেলা নির্বাচনী আধিকারিক যিনি পদাধিকার বলে জেলাশাসক। ভোটার তালিকাকে ত্রুটিমুক্ত করা, ভুয়ো ভোটার বাদ দেওয়া, প্রথম ভোটারের নাম তালিকাভুক্ত করা, ভোট বা নির্বাচনের বিষয়ে ভোটারদের আরও বেশি আগ্রহী করে তোলা। রাজ্যস্তরে প্রতিটা জেলার জেলাশাসকের তদারকিতে এই কাজ হয়।

এই কাজে জেলা নির্বাচনী আধিকারিকদের আরও বেশি উৎসাহিত করতে পুরষ্কার‌ও দেওয়া হয়। এবছর যে তিন জেলা পুরষ্কৃত হচ্ছে সেগুলি হলো আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর ও দক্ষিণ ২৪ পরগণা। ভোট বা নির্বাচন প্রসেসের প্রতি ভোটারদের আকৃষ্ট করার জন্য কোনো উদ্ভাবনী কর্মসূচি এবং নতুন ভোটারকে নির্বাচন এর বিষয়ে অবহিত করার কাজে বিশেষ পারদর্শিতা দেখানোর জন্য পুরষ্কৃত করা হচ্ছে আলিপুরদুয়ার জেলা নির্বাচনী আধিকারিককে। ভোটার তালিকা ম্যানেজমেন্ট এর জন্য পুরষ্কার পাচ্ছে দক্ষিণ ২৪ পরগনা জেলা। আর দক্ষতার সঙ্গে ত্রুটিমুক্ত ভোটার তালিকা তৈরির জন্য দক্ষিণ দিনাজপুর জেলা নির্বাচন আধিকারিক কে পুরষ্কার দেওয়া হচ্ছে।