Date : 2023-01-28

ছাত্রভোটের দাবিতে আন্দোলনে সামিল প্রেসিডেন্সির পড়ুয়ারা।

নাজিয়া রহমান, সাংবাদিক : যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পর এবার ছাত্রভোটের দাবিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। ২০১৯ এর পর আর হয়নি নির্বাচন। একাধিক ক্লাসে নেই ছাত্র প্রতিনিধি। যার ফলে পড়ুয়ারা নিজেদের দাবি দাওয়া প্রকাশ করতে বা কর্তৃপক্ষের কাছে তুলে ধরতেপারছেন। তাই এবার যাদবপুরের পাশাপাশি প্রসিডেন্সির পড়ুয়ারাও ছাত্রভোটের দাবিতে সরব।

কিছুদিন আগে কলকাতা মেডিকেল কলেজের পড়ুয়ারাও ছাত্রভোটের দাবিতে বিক্ষোভ ও অনশনে সামিল হয়। পড়ুয়াদের জেদের কাছে হার মানতে হয় কর্তৃপক্ষকে। পড়ুয়াদের দাবি অনুযায়ী ২০২২ সালের ২২ডিসেম্বর মেডিকেলে হয় ছাত্রভোট।

অন্যদিকে ছাত্রভোটের দাবি নিয়ে জোরদার আসরে নেমেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। ২০২২সালের ২৪ডিসেম্বর সমাবর্তন অনুষ্ঠানের দিন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোসের সামনে বিক্ষোভ দেখায় তারা। আলাদা করে ছাত্রভোট নিয়ে আচার্যের কথাও বলে আন্দোলনরত পড়ুয়ারা। যদিও এখন ছাত্র সংসদ নির্বাচন নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। এবার সেই দাবিতে বিক্ষোভে সামিল হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থানে বসেছেন SFI-এর সদস্যরা। ২০১৯-পর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে আর ছাত্র সংসদ নির্বাচন হয়নি। অবিলম্বে নির্বাচনের দাবি জানিয়েছে প্রেসিডেন্সির বাম ছাত্র সংগঠন। যতদিন না পর্যন্ত নির্বাচনের নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ততদিন পর্যন্ত তারা এই আন্দোলন চালিয়ে যাবে এমনটাই বক্তব্য আন্দোলনকারীদের।