Date : 2023-01-28

কেন্দ্র নয়, মুড়িগঙ্গার উপর সেতু তৈরি করবে রাজ্য। গঙ্গাসাগরে জানালেন মুখ্যমন্ত্রী

সঞ্জু সুর, সাংবাদিক : কেন্দ্রের মুখাপেক্ষী না থেকে এবার মুড়িগঙ্গা নদীর উপর সেতু তৈরি করবে রাজ্য সরকার নিজেই। ডিপিআর তৈরির কাজ শুরু হয়েছে, তারমানে সরকার এই সেতু নিজেরাই তৈরি করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। এতবড় একটা প্রজেক্টের টাকার যোগান নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে নবান্ন।

বেশ কয়েকবছর আগেকার কথা। এই গঙ্গাসাগরে এক জনসভায় মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন গঙ্গাসাগরে পৌঁছানো এবার অনেক সহজ হয়ে যাবে। কেন্দ্র রাজ্য যৌথ উদ্যোগে সেতু তৈরি করা হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন তাজপুর সমুদ্র বন্দরের ক্ষেত্রে রাজ্য তার শেয়ার অনেকটাই কেন্দ্রকে ছেড়ে দিচ্ছে শুধুমাত্র এই আশ্বাসে যে কেন্দ্র সরকার মুড়িগঙ্গার উপর সেতু তৈরি করে দেবে। কিন্তু সেই বিষয়টি আর এগোয় নি। বুধবার গঙ্গাসাগরে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, “মুড়িগঙ্গার উপর সেতু তৈরির বিষয়ে ওরা রাজি হয়েছিলো। কিন্তু এখন আর কিছু করছে না।”

কিছুটা ক্ষুব্ধ ও ক্ষুণ্ণ মুখ্যমন্ত্রী জানিয়ে দেন এবার রাজ্য সরকার‌ নিজেরাই এই সেতু তৈরি করবে। কিন্তু মুড়িগঙ্গার মতো এতবড় নদীর উপর সেতু তৈরি চাট্টিখানি ব্যাপার নয়। এক তো চূড়ান্ত প্রযুক্তিগত পারদর্শিতার প্রয়োজন রয়েছে, তার পাশাপাশি প্রাশ দশ হাজার কোটি টাকা খরচ। একা রাজ্য সরকারের পক্ষে এই বিশাল পরিমানে টাকা খরচ করা যথেষ্ট কষ্টকর। সেটা জেনেই মুখ্যমন্ত্রী জানান, “আমরা নিজেরা যাতে এটা করতে পারি তারজন্য ইতিমধ্যেই ডিপিআর (ডিটেইলস প্রজেক্ট রিপোর্ট) তৈরি করা হচ্ছে। একবারে হবে না, আমরা স্টেপ বাই স্টেপ এটা করবো।” তিনি আরও বলেন, “একটু দেরি হবে হয়তো, কিন্তু এটা আমরা করবোই।” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম একটা ড্রিম প্রজেক্ট হিসাবে এই সেতুকে দেখা হচ্ছে বলেই খবর।