Date : 2023-01-28

মাধ্যমিকে প্রতিটি কেন্দ্রেই থাকবে সিসিটিভি নজরদারি। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই ব্যবস্থাপনা খতিয়ে দেখবে পর্ষদের অবজার্ভাররা।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রশ্নপত্রের সুরক্ষায় আরও কড়া পদক্ষেপ নিল মধ্যশিক্ষা পর্ষদ। চলতি বছরের মাধ্যমিকের প্রতিটি পরীক্ষাকেন্দ্রে নূন্যতম তিনটি করে সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পর্ষদের এই নির্দেশ মানা হচ্ছে কি তা সড়েজমিনে খতিয়ে দেখতে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই কেন্দ্র ভিজিট করবেন পর্ষদের অবজার্ভাররা।

কিছুদিন আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদের ডি এল এড এর প্রশ্নপত্র পরীক্ষা শুরুর আগেই সোশ্যাল সাইটে ভাইরাল হওয়ার অভিযোগ ওঠে। কড়া নিরাপত্তার মধ্যেও এমন অভিযোগ ওঠায় প্রশ্নের মুখে পড়তে হয় প্রাথমিক শিক্ষা পর্ষদকে। অতীতে বিভিন্ন সময় মাধ্যমিকের প্রশ্নপত্র সোশ্যাল সাইটে দিয়ে দেওয়ার অভিযোগও উঠেছে।-এসব কিছুর উপর বিচার করেই প্রশ্ন পত্র নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পর্ষদ। তাই প্রতিটি মাধ্যমিককের পরীক্ষাকেন্দ্রে লাগানও থাকবে সিসিটিভি। আগে যা শুধুমাত্র স্পর্শকাতর কেন্দ্রেই লাগানও থাকত।এখন প্রতিটি কেন্দ্রকেই সমান গুরুত্ব সহকারে নজরদারির মধ্যে আনতে চাই পর্ষদ। মূলত পরীক্ষার্থীরা যেখান দিয়ে ঢুকবেন, প্রধান শিক্ষকের ঘরে এবং প্রশ্নপত্র যে ঘরে রাখা থাকবে এই তিনটি ঘরে ন্যূনতম তিনটি সিসিটিভি বসানও বাধ্যতামূলক । যদি কোনও স্কুল এই এটা করতে না পারে তাহলে সেখান থেকে পরীক্ষাকেন্দ্র সরিয়ে অন্যত্র করে দেওয়া হবে বলেও পর্ষদের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে।

শুধুমাত্র সিসিটিভিই নয়, যদি কোনও পরীক্ষার্থীর নির্ধারিত সময়ের আগে পরীক্ষা শেষ হয়ে যায় এবং সেই সংশ্লিষ্ট পরীক্ষার্থী যদি পরীক্ষাকেন্দ্র থেকে বেরিয়ে যেতে চায় তাহলে তাকে বেরনোর অনুমতি দেওয়া হবে। কিন্তু তাকে অবশ্য উত্তরপত্রের পাশাপাশি প্রশ্নপত্রটিকেও জমা দিতে হবপ। পরীক্ষার সময়সীমা সম্পূর্ণ শেষ হলে প্রশ্নপত্র পরে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষিকাদের থেকে সংগ্রহ করতে হবে ওই পরীক্ষার্থীকে। এই মর্মে ইতিমধ্যেই নির্দেশিকা পাঠাবে মধ্যশিক্ষা পর্ষদ।

২০২৩সালের ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু। পরীক্ষা চলবে ৪মার্চ পর্যন্ত। পর্ষদের অনুমান এ বার রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী মাধ্যমিক দেবে। তাই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পর্ষদের নানাবিধ ব্যবস্থাপনা গ্রহণ।