Date : 2024-07-22

কয়লা ভাইপো কে? তাঁর পরিচয় কী? জানতে চাইলেন বিচারপতি।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক ঃ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর করা মামলার বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের পর্যবেক্ষণ, যে টুইটের কথা বলা হচ্ছে সেখানে ‘কয়লা ভাইপো’র কথা বলা হয়েছে! ইনি কে? মামলকারী টুইটে তো কারও নাম ব্যবহার করেননি।

বিচারপতি বলেন, লেডি কিম! তিনি কে? কিম জন উং উত্তর কোরিয়ার শাসক বলে জানি। তাঁকেই কি বলা হয়েছে? না কি মজা ছিল?

গত বছর ১৩ নভেম্বর শুভেন্দুর করা কিছু টুইটকে কেন্দ্র করে তাঁকে শোকজ নোটিস পাঠায় পশ্চিমবঙ্গ শিশু অধিকার রক্ষা কমিশন। তাঁকে ৩ বার নোটিস পাঠানো হয়। কমিশনের এই নোটিস খারিজের আবেদনে হাই কোর্টের দ্বারস্থ হন বিরোধী দলেনতা। বুধবার এই মামলার শুনানিতে শুভেন্দুর আইনজীবী সওয়াল করেন, শিল্পা দাস নামে এক মহিলা কমিশনে অভিযোগ করেন। তার ভিত্তিতে নোটিস পাঠায় কমিশন।

বিচারপতি ভট্টাচার্যের প্রশ্ন, যিনি অভিযোগ করেছেন তাঁর সঙ্গে এই টুইটের কী সম্পর্ক রয়েছে? তাঁর কি কোনও ক্ষতি বা স্বার্থ ক্ষুণ্ন হয়েছে?

কমিশনের আইনজীবী জানান, অভিযোগকারিনি একজন মা। বিরোধী দলনেতার ওই মন্তব্য শিশু অধিকার লঙ্ঘন করে! একটি শিশুর জন্মদিনের অনুষ্ঠানকে কটাক্ষ করার অভিযোগ রয়েছে।

কমিশনের উদ্দেশে বিচারপতি ভট্টাচার্য: যদি অভিযোগ সত্যি হয় তা হলে মামলকারীর বিরুদ্ধে পদক্ষেপ করার কোনও আপনাদের ক্ষমতা রয়েছে?

কমিশনের আইনজীবী: অভিযোগের গুরুত্ব বুঝে অনুসন্ধান করা হয়। কমিশন নিজেও শুনানি করে। তার পর আইন অনুযায়ী ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হতে পারে।

কমিশনের আইনজীবী হলফনামা দিয়ে উত্তর দেওয়ার জন্য সময় চান। শুভেন্দুও এ বিষয়ে অতিরিক্ত হলফনামা জমা দিতে চান। বৃহস্পতিবার আবার এই মামলাটির শুনানির দিন ধার্য হয়।