Date : 2024-05-26

গরমেও ত্বক থাক সুন্দর-সুস্থ-সতেজ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: শুরু হয়ে গেছে অস্বস্তির গরমকাল। আর গরম কাল মানেই ত্বক এবং চুলের বারোটা বাজে। একে তো তীব্র রোদ অন্যদিকে ধুলোবালি দুই মিলে আপনার সুন্দর চেহারা খারাপ করে দেয়৷ তবে এবার আর চিন্তা নয়। এই গরমে আপনার ত্বক এবং চুল দুইই থাক সুস্থ ও সুন্দর

গরমে ঘাম ভীষণ বেশি হয় এছাড়াও মুখে ধুলো-বালি জমে। তাই বাইরে থেকে ফিরলে তো ভাল করে মুখ ধুয়ে নেবেন এবং বাড়িতে থাকলেও মুখ ধুয়ে নিন। স্নানের সময় জলে সামান্য দুধ মিশিয়ে তা দিয়ে স্নান করলে বাড়বে ত্বকের উজ্জ্বলতা। রাতে ঘুমোতে যাওয়ার আগে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে নিন। লাগিয়ে নিন টোনার।

এই সময় সানস্ক্রিন ব্যবহার আবশ্যিক। বাড়ি থেকে বেরনোর অন্তত আধঘন্টা আগে মুখে সানস্ক্রিন লাগিয়ে নিন। সানস্ক্রিন হাই এসপিএফের হলে ভালো হয়। সানস্ক্রিন লোশনের সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে নিতে পারেন।

স্নানের সময় সাবান নয় বরং ব্যবহার করুন শাওয়ার জেল। ত্বক সতেজ ও নরম থাকবে এবং ময়লা, মৃত কোষ, পরিষ্কার হয়ে যাবে।

ব্যবহার করুন বেকিং সোডার প্যাক। তিন চামচ জলে এক চামচ বেকিং সোডা দিয়ে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, পুরোপুরি শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

টোমাটো মুখের বাড়তি তেল শুষে নেয় এবং দূর করে সানট্যানও। একটা টোমাটো আধখানা করে কেটে মুখে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।