Date : 2024-06-13

ভোট বাক্সকে মাথায় রেখেই বাজেটে টাক্স ছাড় মধ্যবিত্তদের।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- পয়লা ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় বাজেট পেশ হয়। পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট নিয়ে রাজনৈতিক দড়ি টানাটানি থেমে নেই। বিরোধীরা একযোগে বাজেট নিয়ে, কেন্দ্রের সমালোচনায় সুর চড়িয়েছে। অন্যদিকে প্রধানমন্ত্রীর বক্তব্য, এই বাজেট স্বপ্নপূরণের বাজেট। মোদি সরকারের এবারের বাজেটে মধ্যবিত্তদের জন্যে ছিল কিছু চমক।

বুধবার বাজেটে আয়কর ছাড় এর কথা ঘোষণা করে মধ্যবিত্তদের সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সাত লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক রোজগারে কোনও ইনকাম ট্যাক্স দিতে হবে না। আয়করের ধাপের সংখ্যাও ছয় থেকে কমে হচ্ছে পাঁচ। আদতে সুরাহা হবে সামান্য। গোটা বিষয়টি লোকসভা ভোটের লক্ষ্যে মধ্যবিত্তকে তোয়াজের কৌশল, সেটা বলার অপেক্ষা রাখে না।

তবে অনেকের মতে এ বারের বাজেটে চওড়া হয়েছে মধ্যবিত্তদের মুখের হাসি। তবে উত্তর কলকাতার গরানহাটা এলাকার মধ্যবিত্তদের সঙ্গে কথাবলে জানা গেল এই বাজেট পুরোটাই ভাওতাবাজি। যদি বার্ষিক আয় ৭ লক্ষ টাকার মধ্যে হবে তাহলে সে মধ্যবিত্ত কি করে হল। গ্যাসের দাম, নিত্যপ্রয়োজীয় জিনিসের দাম কম করলে বেশি খুশি হত তারা এমনটাই বক্তব্য মলয় মিত্র এবং তার পরিবারের।
এ ছাড়াও বাজেটে প্রবীণ এবং মহিলাদের জন্যেও করা হয়েছে একগুচ্ছ ঘোষণা। ১১ ফেব্রুয়ারি রাজ্য সরকারের বাজেটের দিকে তাকিয়ে এই বাংলার মধ্যবিত্ত থেকে নিম্নবিত্তরা। তাদের ভরসা ‘দিদি ‘।