Date : 2024-07-22

শেষ ইনিংস খেলছে শীত। আর একটা সপ্তাহ। তারপর বিদায় শীতের।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- শেষবেলায় ঠান্ডার সেই কনকনে ভাব নেই। তবে ঠান্ডা বাতাস বইছে রাজ্যে। ফলে রাতের দিকে বেশ ভালোই শীত লাগছে। আপাতত এই পরিস্থিতি থাকবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর।
জানুয়ারির শুরুতেই রাজ্যে কনকনে শীতের দেখা মিলেছিল। শেষবেলাতেও রয়েছে শীতের আমেজ। তবে কনকনে নয়। আবহাওয়া দফতর জানাল, বর্তমানে রাজ্যে হু হু করে ঢুকছে উত্তুরে হাওয়া।
তার ফলে কমছে তাপমাত্রা। দু থেকে তিন দিনের মধ্যে ৫ ডিগ্রি সেলসিয়াস কমেছে তাপমাত্রা। উত্তুরে হাওয়া আপাতত কয়েকদিন বইতে থাকবে।

সোমবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৪ – ১৫ ডিগ্রির কাছাকাছি থাকবে। মঙ্গলবার থেকে তাপমাত্রার বৃদ্ধি হবে। রাতের তাপমাত্রা বেড়ে ১৮ থেকে ১৯ ডিগ্রি কাছাকাছি চলে যেতে পারে। মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত তা চলবে।

শুক্র ও শনিবার কমবে তাপমাত্রা। এটাই ঠান্ডার শেষ ইনিংস। এই মুহূর্তে স্বাভাবিক তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াসের নীচে। মঙ্গলবারের পর থেকে এর নীচে নামবে না। বলা যায় ঠান্ডা বিদায় নিচ্ছে।
পারদের এই ওঠানামার কারণ হিসেবে জানা যাচ্ছে,বাংলার পশ্চিম দিকে উত্তরপ্রদেশের কাছে পশ্চিমি ঝঞ্ঝার অবস্থানের কারণে তাপমাত্রা ঊর্ধ্বমুখী হয়েছিল। সেটা কাটতেই স্বাভাবিক হয়েছে উত্তুরে হাওয়ার চলাচল। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.০ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক।