Date : 2024-04-27

রাত পোহালেই মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীদের সুবিধার্থে খোলা থাকছে কন্ট্রোল রুম।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রস্তুতি শেষ। এবার শুধু পরীক্ষা শুরুর অপেক্ষা। ২৩ফেব্রুয়ারি বেলা ১২টা থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক। প্রশ্ন ফাঁসের অভিযোগ এড়াতে এবার সিসিটিভিতে ভরসা রাখছে পর্ষদ। সঙ্গে অ্যাপের মাধ্যমে প্রতিনিয়ত পরীক্ষা সেন্টারের সঙ্গে যোগাযোগ রাখবেন পর্ষদ প্রতিনিধিরা।

জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। আর মাত্র কয়েকঘন্টার অপেক্ষা। ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ। রাজ্যের ২৮৬৭ টা কেন্দ্রে হবে পরীক্ষা। এবার সিসিটিভি -র পাশাপাশি পরীক্ষার নজরদারিতে একটি অ্যাপও চালু করেছে পর্ষদ। কলকাতার পাশাপাশি মেদিনীপুর, বর্ধমান এবং উত্তরবঙ্গের জন্য চালু করা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। পরীক্ষার্থীরা যে কোনও সমস্যায় কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।২৪ঘন্টা খোলা মাধ্যমিকের কন্ট্রোল রুম।
এক নজরে দেখে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষার সূচি। ২৩ ফেব্রুয়ারি প্রথম ভাষা,২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা,২৫ ফেব্রুয়ারি ভূগোল,২৮ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ১ মার্চ ইতিহাস,২ মার্চ অঙ্ক,৩ মার্চ ভৌতবিজ্ঞান, ৪মার্চ ঐচ্ছিক বিষয়।

মে মাসের শেষ সপ্তাহে পরীক্ষার ফল ঘোষণা হবে বলে জানিয়েছে পর্ষদ সভাপতি। পর্ষদ এবার অ্যাপের মাধ্যমে সেন্টারগুলির সঙ্গে যোগাযোগ রাখবে তাই ইন্টারনেট পরিষেবা চালু থাকবে বলেই মত পর্ষদের।