Date : 2024-04-19

মিড ডে মিলের পরিদর্শন করার পর খুশি কেন্দ্রীয় প্রতিনিধি দল।

নাজিয়া রহমান, সাংবাদিক : রাজ্যের বিভিন্ন স্কুলে মিড ডে মিলের বাস্তব চিত্র তুলে ধরতে রাজ্যে আসেন জয়েন্ট রিভিউ মিশনের প্রতিনিধি দল। ৮টি জেলার ১৩টি ব্লকের ৩০টি স্কুল ঘুরে দেখেছেন তাঁরা। তাঁদের হাতে ৮৯৬ জন পড়ুয়ার তথ্য এসেছে। সেগুলি বিশ্লেষণ করে তারপর রিপোর্ট পেশ করা হবে বলে জানিয়েছেন জয়েন্ট রিভিউ মিশনের চেয়ারপার্সন অনুরাধা দত্ত।

২৯ জানুয়ারি রাজ্যে আসেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। ৩০জানুয়ারি থেকে তারা শুরু করেন পরিদর্শন। মিড ডে মিল নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন অভিযোগ উঠেছে। কখনও মিড ডে মিলে সাপ, টিকটিকির মত বিষাক্ত সরীসৃপ পাওয়া গেছে বলে যেমন অভিযোগ উঠেছে। তেমনই খাবারের মান খুবই নিম্নমানের বলেও অভিযোগ ওঠে। সব কিছু ক্ষতিয়ে দেখতে রাজ্যে আসেন জয়েন্ট রিভিউ মিশনের প্রতিনিধি দল। যদিও আসার পর তারা জানান এটা তাদের রুটিন পরিদর্শন। প্রতিটি রাজ্যেই এইভাবে তারা পরিদর্শনে যান। প্রথমেই তারা জেলার স্কুলগুলি পরিদর্শনে যান। বিগত কয়েকদিন ধরে জেলায় জেলায় পরিদর্শন করে তথ্য সংগ্রহ করা হয়েছে। যার ভিত্তিতেই তৈরি হবে রিপোর্ট। এখন কেন্দ্রীয় প্রতিনিধি দল কি রিপোর্ট জমা দেন সেদিকেই তাকিয়ে ওয়াকিবহালমহল।

এ রাজ্যে পরিদর্শনে এসে সব রকম সহায়তা পেয়েছেন শিক্ষা দফতরের কাছে বলে জানান তারা। রিপোর্ট পেশ করার আগেই এ রাজ্যের ব্যবস্থাপনায় বেশ খুশি যে কেন্দ্রীয় দল তাদের বক্তব্যে মিলছে সেই ইঙ্গিত। রাজ্যের সঙ্গে কেন্দ্রীয় প্রতিনিধি দলের বৈঠকে নীতিগত সিদ্ধান্ত নিয়েও যেমন আলোচনা হয়েছে তেমনই রাজ্যের তরফ থেকে একাধিক বিষয় তুলে ধরা হয়েছে কেন্দ্রের পাঠানো প্রতিনিধি দলের কাছে। বিগত কয়েকদিন ধরে যে যৌথ সমীক্ষা চালানো হয়েছে, তার বিস্তারিত তথ্য বিশ্লেষণের পর কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যকে পরামর্শ দেবে বলেও জানা গেছে।