Date : 2024-03-28

বাজেট অধিবেশনের আগেই বেআব্রু বিজেপি বিধায়কদের সমন্বয়। প্রশিক্ষণ শিবিরে অংশ নেওয়া নিয়ে উঠে এল দুই মত।

সঞ্জু সুর, সাংবাদিক : বুধবার শুরু হচ্ছে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। তার আগে সোমবার বিধানসভার প্লাটিনাম জুবিলি ভবনে বিধায়কদের জন্য একদিনের প্রশিক্ষণ শিবির আয়োজন করেছিলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। সেই শিবিরে যোগ দেওয়া নিয়ে মতভেদ দেখা গেল বিজেপি বিধায়কদের মধ্যে। শেষমেষ যদিও তাঁরা প্রশিক্ষণ শিবিরে অংশ নেন।

বিধানসভার বাজেট অধিবেশনের আগে বিধায়কদের বিধায়কদের বিধানসভার রীতিনীতি ও কার্যাবলির বিষয়ে সম্যক ধারণা দেওয়ার জন্য প্রশিক্ষণ শিবিরের আয়োজন করে বিধানসভার সচিবালয়। সরকার পক্ষ ও বিরোধী পক্ষ, উভয় দলের বিধায়কদের‌ই আমন্ত্রণ জানানো হয়েছিলো। বিশেষ করে আসতে বলা হয়েছিলো নতুন সদস্যদের, যারা সদ্য ২০২১ এ প্রথমবার নির্বাচিত হয়ে এসেছেন। একদিনের এই প্রশিক্ষণ শিবিরে অবশ্য উপস্থিতির হার ছিলো যৎসামান্য।

দুই দল (তৃণমূল কংগ্রেস ও বিজেপি) মিলিয়ে যেখানে প্রায় দেড়শো জনের বেশি নতুন বিধায়ক রয়েছেন সেখানে মাত্র পঞ্চাশ জনের কিছু বেশি বিধায়ক উপস্থিত হয়েছিলেন এদিনের শিবিরে। বিজেপি বিধায়কদের আমন্ত্রণ জানানো হলেও তাঁরা এই প্রশিক্ষণ শিবিরে অংশ নেবেন কি না তা নিয়ে যথেষ্ট ঔৎসুক্য ছিলো। চাকদহের বিজেপি বিধায়ক বঙ্কিম চন্দ্র ঘোষকে প্লাটিনাম জুবিলি ভবনে দেখা যায়। তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তীর সঙ্গে কথা বলতেও দেখা যায় তাঁকে।

তিনি শিবিরে যোগ দিচ্ছেন কিনা সেই প্রশ্ন করতে অবশ্য বঙ্কিম ঘোষ বলেন, “তাঁরা এই শিবির বয়কট করছেন। কারণ শিবিরে যা বলা হয়, বিধানসভার ভিতরে তা মেনে চলা হয় না।” তিনি আরও বলেন, “এই সরকার তাঁদের জনপ্রতিনিধিদের অন্য সরকারি বৈঠকে ডাকে না।” তবে তিনি এটাও বলেন যে এই ধরনের প্রশিক্ষণ শিবিরের প্রয়োজনীয়তা রয়েছে। একথা বলেই তিনি ভবন ছেড়ে চলে যান। মিনিট পনেরো পর দেখা যায় বিধানসভায় বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গা কয়েকজন বিজেপি বিধায়ককে সঙ্গে নিয়ে প্রশিক্ষণ শিবিরে ঢুকছেন। তাঁর সঙ্গে রয়েছেন বিজেপি বিধায়ক অশোক লাহিড়ি, বিশ্বনাথ কারক সহ জনা ছয়েক বিজেপি বিধায়ক। সেই দলেই ছিলেন চাকদহের বিজেপি বিধায়ক বঙ্কিম ঘোষ। হাজিরা খাতায় সহি করে তাঁরা শিবিরে অংশ নেন।

মনোজ টিগ্গাকে দেখা যায় একদম পোডিয়ামে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের পাশে বসে থাকতে। শিবিরের মাঝপথে মধ্যাহ্নভোজের বিরতির সময় মনোজ টিগ্গাকে শিবিরে অংশগ্রহণ করা নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “কেউ যদি বলে থাকে বয়কটের কথা, তেমন কিছু ছিলো না। আমরা তো শিবিরে অংশ নিয়েছি। তিনি যোগ করেন “বর্ষীয়ান পার্লামেন্টেরিয়ান সৌগত রায় বা পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এর বক্তব্য শুনেছি।

এই ধরনের শিবির যত বেশি হয় তত ভালো। আমারও নিজেদের বিধায়কদের জন্য আলাদাভাবে এই ধরনের শিবির নিজেদের কক্ষে আগেই করেছি।” বিরোধী দলের মুখ্য সচেতক মনোজ টিগ্গা যত‌ই এই কথা বলুন না কেন, বাজেট অধিবেশনের দুই দিন আগে বিরোধী পরিষদীয় দলের মধ্যকার অসমন্বয়ের বিষয়টি বড্ড বেশি প্রকট হয়ে গেল।