Date : 2024-03-29

১৯১১জন গ্রুপ ডি কর্মচারির চাকরি বাতিল হয়েছে। সামনেই মাধ্যমিক। এর প্রভাব কি পড়বে মাধ্যমিকে? কি বক্তব্য পর্ষদের?

নাজিয়া রহমান, সাংবাদিক : স্কুলের ঘন্টা বাজানও থেকে স্টাফ রুমে জল দেওয়া। পড়ুয়াদের নজরে রাখা। নানাবিধ কাজে সহায়তা করেন স্কুলের গ্রুপ ডি কর্মচারিরা। সম্প্রতি আদালতের নির্দেশে ১৯১১ জন গ্রুপ ডি কর্মচারির চাকরি বাতিল হয়েছে। এই চাকরি বাতিলের ফলে স্কুল পরিচালনায় কতটা প্রভাব পড়বে? সে নিয়ে চলছে আলাপ আলোচনা।

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। রাজ্যজুড়ে ২৮৬৭ টি কেন্দ্রে হবে মাধ্যমিক। হঠাৎ করে ১৯১১ জন গ্রুপ ডি কর্মচারির চাকরি বাতিল হওয়ায় মাধ্যমিক পরীক্ষা পরিচালনায় তার প্রভাব পড়বে কি না সেই প্রশ্নই এখন ঘোরপাক খাচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য, ১৯১১ জন গ্রুপ ডি কর্মচারি চাকরি বাতিল হওয়ায় মাধ্যমিক পরীক্ষা পরিচালনায় তেমন সমস্যা হবে না।

তাঁর মতে, চাকরি বাতিল হওয়া ১৯১১ জন গ্রুপ ডি কর্মচারির মধ্যে প্রায় ৪০০ কর্মচারির ডিউটি পড়েছিল মাধ্যমিককে। কিন্তু রাজ্যে প্রায় ৯হাজার ৫০০টি মাধ্যমিক স্কুল আছে। মাধ্যমিকের কেন্দ্র নয় তেমন পাশ্ববর্তী স্কুল থেকে গ্রুপ ডি কর্মচারি নিয়ে পরীক্ষার সময় সেই অভাব পুরোন করা যাবে। তবে শিক্ষকমহলের একাংশের মতে, যদি স্বচ্ছতার সঙ্গে নিয়োগ হতো তাহলে এই পরিস্থিতি হত না। মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে সাময়িক ভাবে বিষয়টি মানিয়ে নিয়ে মিটলেও পরবর্তীকালে দ্রুত নিয়োগ না হলে স্কুলে স্কুলে গ্রুপ ডি কর্মচারির অভাব ব্যাপক ভাবে পড়বে।