Date : 2024-03-19

স্রষ্টাহীন একেন, বইমেলায় রমরমিয়ে বিকোচ্ছে প্রয়াত সুজন দাশগুপ্তের গোয়েন্দা গল্প

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: হইহই করে চলছে কলকাতা বইমেলা। আর স্বাভাবিক ভাবেই ভিড় চোখে পড়ছে বইপ্রেমীদের। তবে ৩৯৯ নাম্বার স্টল দ্য ক্যাফে টেবলে বইপ্রেমীরা ভিড় জমাচ্ছেন কিছুটা মনখারাপ নিয়েই। কারণ এখানেই পাওয়া যাচ্ছে সদ্যপ্রয়াত লেখক সুজন দাশগুপ্তের লেখা একেনবাবু সমগ্র।

আমেরিকায় থাকতেন সুজন। কিছু দিন আগেই এসেছিলেন কলকাতায়। তিনি নিজের হাতে বইমেলায় একেনবাবুর নতুন বই প্রকাশ করে তারপর আবার চলে যেতেন এমনই কথা ছিল কিন্তু কিছু দিন আগেই কলকাতায় নিজের অ্যাপার্টমেন্টে পাওয়া গিয়েছে তার নিথর দেহ। তাই তিনি আর চাক্ষুষ করতে পারলেন না বইমেলায় তার সৃষ্ট চরিত্রকে ঘিরে মানুষের উন্মাদনা।

এবার বইমেলার শুরু থেকেই একেনবাবু বিক্রি হচ্ছে রমরমিয়ে। এবার প্রকাশিত হয়েছে ষষ্ঠ খন্ড, তাই একদিকে যেমন নতুন এই বই পড়তে চাইছেন মানুষ আবার অন্যদিকে আগের বইগুলোও নিজের সংগ্রহে রাখতে চাইছেন সবাই। তাই বলাই যায় এবার বইমেলায় একেনবাবু ‘হটকেক’।

একেনবাবুর শেষ পর্ব এটাই। সুজন জানিয়েছিলেন আর কোন বই তিনি প্রকাশ করবেন না একেনবাবুকে নিয়ে কিন্তু সেই বই উদ্বোধনের মাত্র ১৭ দিন আগেই জীবনাবসান হয় চরিত্রের স্রষ্টা সুজন দাশগুপ্তের। স্ত্রী শমিতা দাস দাশগুপ্তই উদ্বোধন করলেন একেনের শেষ খণ্ড ৷ স্রষ্টা আজ আর নেই তবে তার সৃষ্টি থেকে যাবে সবার মধ্যে।