Date : 2024-03-29

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে সচেতনতা বাড়ানোই মোক্ষম দাওয়ায়।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- ৪ ঠা ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস। ক্যান্সার নামক এই মারণ রোগ হানা দেয় নিঃশব্দে। প্রতিদিন প্রতি সেকেন্ডে ভারতে তিনজন করে মানুষ ক্যান্সার রোগে আক্রান্ত হচ্ছেন। ক্যান্সার নিয়ে বিভিন্ন সংস্থা সচেতন করছে। সেমিনার করছে। তার মধ্যে কিছু সংস্থা যেমন কারকিনোস হেলথকেয়ার, ভি কেয়ার ক্যান্সার সেন্টার। এই সব সংস্থা প্রতিবছর ক্যান্সার নামক রোগ থেকে মানুষ কে বাঁচানোর লড়াই সেখান।ইসলামিয়া হাসপাতালের বিখ্যাত ক্যান্সার বিশেষজ্ঞদের সাথে ক্যান্সার সারভাইভার মিট এবং স্বাস্থ্য আলোচনার ব্যবস্থা করেছিল কারকিনোস হেলথকেয়ার। এবং কলকাতা প্রেস ক্লাবে ভি কেয়ার ক্যান্সার সেন্টার সাংবাদিক সম্মেলন করে ক্যান্সার নামক মারণ রোগ থেকে বাঁচার লড়াই শেখান। চিকিৎসক বিকাশ কুমার আগরওয়াল বলেন আমাদের দৈনন্দিন জীবনে যাপন ও খ্যাদাভাস এর ধরণ পাল্টাতে না পারলে সামনে বিপদ অবশ্যম্ভাবী। এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়, পরিচালক অতনু ঘোষ। তবে ক্যান্সার মারণ রোগ থেকে যারা লড়াই করে বেরিয়ে এসেছেন সেই সব মৃত্যুঞ্জয়ীদের মধ্যে অর্চনা বাগ একজন।

বর্তমানে ক্যান্সার ক্রমশ বেড়েই চলেছে। এই নিয়ে দুশ্চিন্তাও তাই কম নয়। অনেকেরই ধারনা ক্যান্সার হলে আর বাঁচানো সম্ভব নয়। কিন্তু জানেন কি যদি এই মারণব্যাধি ধরা পরে প্রাথমিক পর্যায়ে ,তাহলে অনেকটাই সম্ভব এর থেকে রক্ষা পাওয়া। আগে থেকেই সাবধনতা অবলম্বন করতে চাইলে দেখে নিন ক্যান্সারের লক্ষণগুলি…

১. দীর্ঘস্থায়ী ক্লান্তি:-
আপনি যদি দীর্ঘ সময় ধরে ক্লান্তিবোধ করেন অথবা অবসাদে ভোগেন তবে সেটা অনেক রোগের কারণই হতে পারে, হতে পারে ক্যান্সারও।

২. দ্রুত ওজন কমে যাওয়া:-
কোনও কারণ ছাড়া হঠাৎ করেই দ্রুতগতিতে যদি ওজন কমতে থাকে চিন্তার কারণ। এটা কিন্তু ক্যান্সারের অন্যতম উপসর্গ।

৩. দীর্ঘদিনের ব্যথা:-
কোন কারণ ছাড়া দীর্ঘদিন ধরে শরীরের কোনও অংশে যদি ব্যথা হয় আর তাতে ওষুধও যদি কাজ না করে, তাহলে কিন্তু এই নিয়ে ভাবনার যথেষ্ট কারণ আছে।

৪. অস্বাভাবিক মাংসপিণ্ড:-
শরীরের কোনও অংশে অস্বাভাবিক কোনও মাংসপিণ্ড দেখতে পান অথবা মাংস জমাট হতে দেখেন কিংবা এ ধরনের পরিবর্তন বুঝতে পারেন, তবে এটা কিন্তু ক্যান্সারের উপসর্গ হতে পারে।

৫. ঘন ঘন জ্বর আসা:-
এটা যে কোনও রোগের উপসর্গ। ক্যান্সার শরীরে জেঁকে বসলে স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। এতে দেখা দেয় ঘন ঘন জ্বর । ঘন ঘন জ্বর ব্ল্যাড ক্যান্সার-এর লক্ষণ বুঝতে হবে।

৬. ত্বকে পরিবর্তন:-
ত্বকে অস্বাভাবিক পরিবর্তনই ক্যান্সার শনাক্ত করার সহজ উপায়। তাই ত্বকে অতিরিক্ত তিল বা ফ্রিকেল অথবা আঁচিলের বিষয়টি খেয়াল রাখুন। যদি আঁচিলের রং, আকারে অস্বাভাবিক পরিবর্তন দেখা যায়, তবে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৭.দীর্ঘস্থায়ী কাশি:-
যদি দেখেন ওষুধ খাবার পরও কাশি সারছে না বা কাশির কারণে আপনার বুক, পিঠ বা কাঁধে ব্যথা করছে, তবে চিকিৎসকের পরামর্শ নিন। সামান্য কাশি ভেবে একেবারেই ফেলে রাখবেন না।

৮.মল-মূত্রত্যাগের অভ্যাসে পরিবর্তন:-
যদি ঘন ঘন মল-মূত্রের বেগ অনুভব করেন, তবে এখানে ক্যান্সার নিয়ে ভাবনার যথেষ্ট কারণ রয়েছে। ঘন ঘন ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্যও মলাশয়ের ক্যান্সারের লক্ষণ। মূত্রত্যাগের সময় অন্ত্রে ব্যথা বা রক্তক্ষরণ মূত্রথলির ক্যান্সারের উপসর্গ।

৯.অকারণে রক্তক্ষরণ :-
যদি কাশির সময় রক্তক্ষরণ হয়, তবে এটা ক্যান্সারের বড় লক্ষণ। এছাড়া স্ত্রী অঙ্গ (ভ্যাজিনা) বা মলদ্বার থেকে রক্তক্ষরণ সহ অন্যান্য অস্বাভাবিকতাও ক্যান্সারের উপসর্গ।

১০. খাবার গ্রহণে সমস্যা:-
কেউ খাবার খেলেই যদি নিয়মিত বদহজমে ভোগেন, তবে পেট, কণ্ঠনালী বা গলার ক্যান্সার নিয়ে ভাবনার কারণ আছে। অবশ্য সাধারণত এসব উপসর্গকে বেশি গুরুত্ব দিয়ে দেখা হয় না। তবু অসুস্থতাকে কখনো এড়িয়ে যেতে নেই।

১১. অন্যান্য উপসর্গ :-
বেশিরভাগ ক্ষেত্রেই উপরে উল্লিখিত উপসর্গগুলোকে ক্যান্সারের সাধারণ লক্ষণ মনে করা হয়। তবে এর বাইরেও অনেক লক্ষণ আছে ক্যান্সারের। এগুলোর মধ্যে আছে পা ফুলে যাওয়া, শরীরের আকারে বা অনুভূতিতে অস্বাভাবিক পরিবর্তন ইত্যাদি।
প্রাথমিক পর্যায়ে শনাক্ত করতে পারলে বেশিরভাগ ক্যান্সারেরই চিকিৎসা সম্ভব। অনেক ধরনের ক্যানসার দ্রুত শনাক্ত করা গেলে এবং সঠিক উপায়ে চিকিৎসা করা গেলে নিরাময় করা যায়।