Date : 2024-07-22

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক। গতবারে তুলনায় কমল চার লক্ষ পরীক্ষার্থী।

নাজিয়া রহমান, সাংবাদিক : ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক। এবারে পরীক্ষায় বসতে চলেছে ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। ২০২২ সালে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৯৮ হাজার ৭৭৫ জন। সংখ্যাটা গত বছরের তুলনায় প্রায় চার লক্ষ কম। সেই নিয়ে উঠছে প্রশ্ন।

নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন করিয়েও অ্যাডমিট কার্ড ইস্যু করার সময় দেখা যাচ্ছে প্রায় ২লক্ষ পরীক্ষার্থী কম। জীবনের প্রথম বড় পরীক্ষায় তারা অনুপস্থিত থাকছেন। শিক্ষকমহলের একাংশের প্রশ্ন তাহলে কি এত পড়ুয়া ড্রপ আউট বা স্কুল ছুট করল? যদিত এই তত্ত্ব মানতে চাইছে না পর্ষদ। পর্ষদ সভাপতি পরীক্ষার্থী কমার পিছনে তিনটি কারণ সামনে এনেছেন। প্রথমত, ২০১৭ সালে পঞ্চম শ্রণিতে পড়ুয়া ভর্তির তথ্য। ২০১৭ সালের আগের নিয়ম অনুযায়ী নির্ধারিত বয়সের থেকে কোনও পড়ুয়ার বয়স চার মাস কম থাকলেও তাকে পঞ্চম শ্রেণিতে ভর্তির সুযোগ দেওয়া হত কিন্তু ২০১৭ ভর্তির বয়স নিয়ে একটি বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় অনেক পড়ুয়াই সেবছর পঞ্চম শ্রেণিতে ভর্তির সুযোগ পাননি। পরীক্ষার্থী কমার এটাও একটা কারণ হতে পারে বলে মত পর্ষদের। দ্বিতীয়ত, করোনার কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকাতে নিরবচ্ছিন্ন পাঠদানে বাধা তাতে পড়ুয়াদের পড়াশোনায় প্রভাব পড়েছে। তৃতীয়ত মাধ্যমিককের টেস্ট পরীক্ষায় খারাপ ফল। পরীক্ষার্থী কমার এগুলি কারণ হতে পারে বলে মত পর্ষদ সভাপতির।

এবছরের মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে নানাবিধ ব্যবস্থাপনা গ্রহণ করেছে পর্ষদ। এবার ভেন্যুর ভেতরে যেমন পুলিশ থাকবে। তেমনি একটি অ্যাপের মাধ্যমে ভেন্যু সুপার ভাইজারের থেকে পরীক্ষা কেন্দ্রের সব খবরাখবর নেবে পর্ষদ। সিসিটিভি নজরদারিতে হবে পরীক্ষা। প্রশ্নফাঁসের মত যাতে কোনও অভিযোগ না ওঠে তার জন্যেই এই সকল কড়া ব্যবস্থাপনা গ্রহণ করেছে পর্ষদ।