Date : 2024-07-22

বইমেলায় মাইকেল মধুসূদন দত্ত কে বিশেষ শ্রদ্ধা

নাজিয়া রহমান, সাংবাদিক ঃ জমজমাট ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এবারের থিম স্পেন। মধু কবির দ্বিশতবর্ষ জন্মবার্ষিকীতে তাঁকে বিশেষ শ্রদ্ধা জানানো হয়েছে এবারের বইমেলায়।

করোনা আবহ কাটিয়ে মুক্ত বাতাস নিতে শুরু করেছে মানুষ। মাক্স ছেড়ে মুক্ত কন্ঠে আবার কথা বলছে। গত দুবছর যে বিধিনিষেধ মেনে চলতে হয়েছে সেটা যে আর নেই তা ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা গেলেই বোঝা যাবে। উপচে পড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে এই বইয়ের আসরে। অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মাইকেল মধুসূদন দত্তের জন্ম ১৮২৪ সালের ২৫ জানুয়ারি। এবার তাঁর জন্মের দ্বিশতবার্ষিকী। রাজ্যজুড়েই মধুকবিকে নানা ভাবে শ্রদ্ধা জানানো হচ্ছে। এবারের বইমেলায় তাঁকে বিশেষ সম্মান জানানো হয়েছে। বইমেলায় এক নম্বর হলের নামকরণ করা হয়েছে মাইকেল মধুসূদন দত্ত হল। যে হলের মধ্যে আছে ৩৩টি স্টল। অসংখ্য মানুষের সমাগম দেখা যাচ্ছে এই স্টলগুলিতে। তাদের মধ্যে অনেক বইপ্রমী আগ্রহের বসে হলের মধ্যে ঢোকার আগেই নামটা অবশ্যই দেখছেন এবং মধুকবি নিয়ে লেখাটা পড়ছেন। আবার কেউ সরাসরি হলের মধ্যে বই কিনছেন । তবে এখানে আসা বইপ্রেমিরা কমবেশি হলেও পড়েছেন মধুকবির লেখা । তাঁর অমিত্রাক্ষর ছন্দ সম্পর্কেও জানেন।

সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে মানুষের পড়ার ধরণ । নতুন আঙ্গিককে লেখা মন কেড়েছে পাঠকের। নতুন নতুন লেখক জায়গা করেছে বইপ্রেমীদের মনিকোঠায়। তবে যায় হোক আজও মাইকেল যে মানুষের অন্তরে একইভাবে বিরাজমান তা বইমেলায় এলেই বোঝা যাবে।