Date : 2024-04-19

আবারও দিল্লির পুরষ্কার রাজ্যকে। তিনটি পুরষ্কার পেল রাজ্যের অধীনস্থ সংস্থা।

সঞ্জু সুর, সাংবাদিক ঃ দেশের বিকাশে উল্লেখযোগ্য অবদানের জন্য একযোগে তিনটি পুরষ্কার পেল রাজ্যের ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের (MS&ME Dept) অধিনস্ত রাষ্ট্রায়ত্ব সংস্থা ‘পশ্চিমবঙ্গ ক্ষুদ্র শিল্প উন্নয়ন কর্পোরেশন লিঃ’ বা WBSIDCL (West Bengal Small Industries Development Corporation Ltd.)। শুক্রবার দিল্লিতে এক অনুষ্ঠানে এই পুরষ্কার তুলে দেওয়া হয়।

মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে ক্রমশঃ পিছিয়ে যাচ্ছে রাজ্য। তোলাবাজি, নিয়োগ দূর্নীতি আর বোমা তৈরিই এখন এ রাজ্যের একমাত্র শিল্প। বার বার এমন‌ই অভিযোগে সরব হয়েছে বাম, কংগ্রেস থেকে শুরু করে বিজেপি। এই অভিযোগের প্রত্যুত্তরে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস হাতিয়ার করেছে বিভিন্ন সময় রাজ্যকে দেওয়া কেন্দ্রের বিভিন্ন পুরস্কার কে। একশো দিনের কাজ হোক বা কন্যাশ্রী প্রকল্প, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বিশেষ অবদান হোক বা মহিলাদের সশক্তিকরণ, বাংলা বারবার কেন্দ্রের কাছ থেকে পুরস্কৃত হয়েছে।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অনেক সময় এই বিষয়ে সরব হয়েছেন। কেন্দ্রের থেকে পাওয়া পুরস্কারের তালিকায় নতুন সংযোজন হলো শুক্রবার।

দেশের বিকাশে অগ্রনী ভূমিকা পালনের জন্য কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক ও জল শক্তি মন্ত্রক(Ministry of Heavy Industries and Ministry of Jal Shakti) এর পক্ষ থেকে পুরস্কার দেওয়া হয় বিভিন্ন রাষ্ট্রায়ত্ব সংস্থাকে। এই পুরস্কারের নবম অধ্যায়ে (9th edition of Governance Now PSU Awards) রাজ্যের MSME দফতরের রাষ্ট্রায়ত্ব সংস্থা WBSIDCL তিনটি পুরস্কার পেয়েছে। ‘State PSU Leadership Award-Best MD’, ‘Use of Emerging Technologies’, ‘Nation Building’ এই তিনটি সেক্টরে পুরস্কার পেয়েছে WBSIDCL। শুক্রবার দিল্লিতে পশ্চিমবঙ্গ ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগম এর হাতে এই পুরস্কার তুলে দেন সুপ্রিম কোর্টের প্রাক্তণ প্রধান বিচারপতি দীপক মিশ্রা। পুরস্কার পাওয়ার পর রাজ্যের আইএএস আধিকারিক নিখিল নির্মল বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে রাজ্যে শিল্পের বিকাশে ও শিল্পায়নের দিকে নজর দিয়েছেন, এই পুরস্কার তার‌ই ফলশ্রুতি।” তিনি আরও বলেন, “মুখ্যমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টা ও দফতরের সর্বস্তরের কর্মিদের কাজের অবদানে‌ই এই পুরস্কার পাওয়া গিয়েছে। যা আগামি দিনে দফতরকে আরো বেশি উৎসাহ দেবে।” প্রসঙ্গতঃ এই মুহূর্তে এই সংস্থার (WBSIDCL) অধীনে রাজ্যে ৫৭ টি industrial and commercial complex রয়েছে যার মাধ্যমে প্রায় ৩০০০ টি MSME-কে সাহায্য করা হয় এবং এর মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় সাড়ে তিন লক্ষ কর্মসংস্থান হয়েছে।