Date : 2024-04-23

জব কার্ড-আধার কার্ড সংযুক্তিকরণে পিছিয়ে রাজ্য। জেলাগুলোকে দ্রুত পদক্ষেপের নির্দেশ ক্ষুব্ধ নবান্নের।

সঞ্জু সুর, সাংবাদিক : একশো দিনের কাজের জব কার্ড হোল্ডারদের কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের ক্ষেত্রে বেশ কিছুটা পিছিয়ে রয়েছে রাজ্য। কয়েকটি জেলা ভালো কাজ করলেও বেশিরভাগ জেলাতেই এই কাজে ঢিলেমি রয়েছে। সেই কাজ দ্রুত শেষ করার জন্য পিছিয়ে থাকা জেলাগুলোকে নির্দেশ দিলেন ক্ষুব্ধ মুখ্যসচিব।

পূর্ব মেদিনীপুর বা দক্ষিণ দিনাজপুর জেলায় জব কার্ড এর সঙ্গে আধার এর সংযুক্তিকরণ আশানুরূপ হলেও একাধিক জেলায় এই সংযুক্তিকরণের কাজ ৬০ শতাংশ‌ও হয় নি। এই সব জেলায় একশো দিনের কাজের টাকা জব কার্ড হোল্ডারদের (যাদের এখনো লিংক হয় নি) অ্যাকাউন্টে ঢুকবে না। ফলে একশো দিনের কাজ করলেও তারা কোনো টাকা পাবেন না‌। যা থেকে তাদের মনে অসন্তোষ তৈরি হতে পারে। পঞ্চায়েত নির্বাচনের আগে তা অস্বস্তিতে ফেলতে পারে রাজ্যের শাসক দলকে। সেই কারণেই মুখ্যসচিব এই সংযুক্তিকরণের কাজে জেলাশাসকদের আর‌ও বেশি উদ্যোগী হ‌ওয়ার নির্দেশ দিয়েছেন। সার্বিকভাবে সারা রাজ্যে জব কার্ড-আধার কার্ড সংযুক্তিকরণ হয়েছে মাত্র ৭৮.৬ শতাংশ। যা তামিলনাড়ু, কেরল, রাজস্থান, হরিয়ানা, মিজোরাম প্রভৃতি রাজ্য থেকে অনেকটাই পিছনে। সর্বাধিক প্রায় ৯৭.৮ শতাংশ কার্ড সংযুক্তিকরণ হয়েছে মিজোরাম রাজ্যে।

সংযুক্তিকরণের কাজে জেলাগুলো থেকে নবান্নে যে তথ্য এসে পৌঁছেছে তা থেকে দেখা যাচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলায় ৯৭.১ শতাংশ কার্ড সংযুক্তিকরণ হয়েছে। পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার ক্ষেত্রেও এই সংযুক্তিকরণের কাজ হয়েছে ৯১.৯ শতাংশ। এই দুই জেলায় যেখানে ৯০ শতাংশ এর বেশি কার্ড সংযুক্তিকরণের আওতায় আনা সম্ভব হয়েছে সেখানে পুরুলিয়া জেলায় হয়েছে ৬৫.১ শতাংশ, ঝাড়গ্রাম জেলায় ৬৭.২ শতাংশ, মূর্শিদাবাদ জেলায় ৬৭.৪ শতাংশ, উত্তর দিনাজপুরে ৬৮.৫ শতাংশ।