Date : 2024-06-25

গরমে শিশুর যত্ন

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- গরম পড়তেই হাসফাঁস অবস্থা আট থেকে আশি সকলেরই। এই গরমে নিজেদের সুস্থতার পাশাপাশি শিশুর স্বাস্থ্যের খেয়াল রাখা জরুরী। আজ জেনে নেওয়া যাক গরমে শিশুদের যত্ন কিভাবে নেওয়া যেতে পারে।
১) যে সব শিশুরা স্কুলে যায় তাদের সব সময় সঙ্গে জলের বোতল দিন। গরমে সারাদিন প্রচুর জল খাওয়া উচিত। বাচ্চারা খেলাধুলো করে ফলে ঘাম বেশি হয়। ওদের জলের প্রয়োজনও হয় বেশি। জল বেশি খেলে শরীরে টক্সিনের মাত্রা কমে। শরীর যেমন সুস্থ থাকে, তেমনই রক্ত সঞ্চালন সঠিক হয়। আবার পরিশোধিত জল না খেলে, জল থেকেই রোগের সংক্রমণ হয় বেশি। তাই বাচ্চাদের যখনই বাড়ির বাইরে পাঠাবেন সব সময় সঙ্গে জলের বোতল দিন।
২) বাচ্চাদের টাটকা ফলের রস, ডাবের জল, বাটারমিল্ক বা লেবুর শরবত খেতে দিন। এতে শরীরে জলের ভারসাম্য বজায় থাকে। শিশুদের ক্লান্তি দূর হয়।
৩) গরমে বাচ্চাকে সবসময় হালকা রঙের জামাকাপড় পরানো দরকার। হালকা রঙ গরম তাড়াতাড়ি শুষে নিয়ে শরীর ঠান্ডা রাখে।
৪) বাচ্চাদের ত্বক নরম ও সংবেদনশীল হয়। তাই গরমে র‌্যাশের সমস্যা দেখা দেয়। বাইরে খেলতে পাঠানোর সময় চেষ্টা করুন ভাল মানের সানস্ক্রিন মাখানোর। ৫০ এসপিএফ যুক্ত সানস্ক্রিন শিশুদের ত্বক সূর্যের ক্ষতিকর রশ্মির থেকে রক্ষা করবে।
৫) গরমে শিশুকে সব সময়ই জাঙ্ক ফুড থেকে দূরে রাখুন। বাইরের তৈলাক্ত জাঙ্ক ফুড যেমন রোল, চাউমিন, পিৎজা, পাস্তা, বার্গার থেকে শিশুদের দূরে রাখা দরকার। তার বদলে এই সময় তরমুজ, শশা জাতীয় ফল, বাড়িতে তৈরি হালকা খাবার খেতে দেওয়া দরকার।