Date : 2024-07-24

১৪ দিনের মধ্যে সরকারি জমিকে দখলমুক্ত করতে হবে নির্দেশ হাই কোর্টের।

ষষ্ঠী চট্টোপাধ্যায়,সাংবাদিক : প্রায় ১০০ কিলোমিটার রাস্তা বেহালা থেকে বকখালি। তার দুধারের যাবতীয় বেআইনি দখলদার উচ্ছেদের নির্দেশ হাইকোর্টের। বিচারপতি রাজা শেখর মান্থার নির্দেশ, ওই রাস্তার ধারের সব সরকারি জমির দখল উচ্ছেদ করতে হবে।
ডায়মন্ড হারবারের কুলপি লাগোয়া করণজলি বাজার এলাকায় বেআইনি দখল উচ্ছেদের মামলায় নির্দেশ কার্যকর না হওয়ায় বিচারপতি এদিন প্রবল ক্ষোভ প্রকাশ করেন রাজ্য পূর্ত দপ্তরের অফিসারদের বিরুদ্ধে।

আদালতের বক্তব্য, কোর্ট এটা নজর করছে, অপ্রয়োজনীয় দেরি করেছে পূর্ত দপ্তর এই নির্দেশ পালন করতে। জেলাশাসক গোটা ঘটনার তদন্ত করবেন। কেন নির্দেশ কার্যকরে দেরি, কার কার হাত রয়েছে এই দেরির পিছনে তার অনুসন্ধান করে রিপোর্ট দেবেন আদালতে। বর্তমান এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ২৯ মার্চের মধ্যে নির্দেশ কার্যকর করে ৩১ মার্চ আদালতে এসে জানাবেন।
আদালতের ভৎসনা, পাবলিক ল্যান্ড দখল করে বসে রয়েছে দখলদাররা। আপনাদের জন্য দখলদাররা সুবিধা পেয়ে যাচ্ছে।

ইচ্ছেকৃতভাবে আপনারা দখলদারদের সুবিধা পাইয়ে দিচ্ছেন। আপনারা বুঝিয়ে দিয়েছেন আপনারাই বিষ্ণুর অবতার। তাই দুষ্কৃতীরা আপনাদের পিছন পিছন ঘোরে। মানুষ হতাশ, বিদ্ধস্ত, এত অপরাধ, দুর্নীতি দেখতে দেখতে। আপনাদের হাতে সরকারি জমি রক্ষার দায়িত্ব। অথচ খুবই বুদ্ধিমত্তার সাথে আপনারা দখলদারদের সুযোগ দিতে অঙ্ক কষে নির্দেশ কার্যকর করতে দেরি করছেন। এটাও দুর্নীতিকে মদত দেওয়া।