Date : 2024-03-01

পঞ্চায়েত নির্বাচনের আগেই ফের একবার দুয়ারে সরকার ক্যাম্প। ১ এপ্রিল থেকে রাজ্য জুড়ে চালু হচ্ছে এই ক্যাম্প।

সঞ্জু সুর, সাংবাদিক : পঞ্চায়েত নির্বাচনের আগে ফের এক দফা দুয়ারে সরকার ক্যাম্প শুরু করতে চলেছে নবান্ন। ১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত রাজ্য জুড়ে এই ক্যাম্প চলবে। ষষ্ঠ দফার এই ক্যাম্পে বাড়ানো হলো সরকারি পরিষেবার সংখ্যা। এই সময় দুয়ারে সরকার ক্যাম্পের ঘোষণা হওয়ায় মে মাসে তৃতীয় বা চতুর্থ সপ্তাহের আগে পঞ্চায়েত নির্বাচন যে হচ্ছে না তা একপ্রকার নিশ্চিত করে বলা যায়।

পঞ্চায়েত নির্বাচনের আগে দুয়ারে সরকার ক্যাম্প করা যাবে কিনা সেই নিয়ে যথেষ্ট টালবাহানা চলছিল। কারণ একবার পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয়ে গেলে তখন দুয়ারে সরকার ক্যাম্প করা যেত না। এদিকে আদালতের রায়ে রাজ্য নির্বাচন কমিশন পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে এখনই পারছে না। ফলে এমন অবস্থায় ফেলে না রেখে বছরের প্রথম দুয়ারে সরকার ক্যাম্প উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিটলেই করে ফেলতে চাইছে রাজ্য সরকার।

নবান্ন থেকে ১৬ই মার্চ যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতে একটা বিষয় দেখা যাচ্ছে যে পঞ্চম দফার থেকে ষষ্ঠ দফার এই দলে সরকার ক্যাম্পে পাঁচটি অতিরিক্ত পরিষেবা দেওয়া হবে, যার মধ্যে অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের “মেধাশ্রী প্রকল্প” বা ক্ষুদ্র ও কুটির শিল্প দপ্তরের অন্তর্গত “ভবিষ্যৎ ক্রেডিট কার্ড” অন্যতম। পঞ্চম দফার দুয়ারে সরকার ক্যাম্পে (যা ১ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চলেছিলো) মোট ১৬ টি দপ্তরের ২৭ টি প্রকল্পের পরিষেবা দেওয়া হয়েছিল। এবার ষষ্ঠ দফার ক্যাম্পে ১৭ টি দপ্তরের ৩২ টি প্রকল্পের পরিষেবা দেওয়া হবে। ২০২০ সালে শুরু হওয়ার পর থেকে পঞ্চম দফার দুয়ারে সরকার পর্যন্ত মোট ৩,৭১,৮৭৮ টি ক্যাম্পে মোট ৯,০৬,৩৭,১৩২ জন মানুষ উপস্থিত হয়েছিলেন। সরকারের আশা ষষ্ঠ দফার দুয়ারে সরকার ক্যাম্প মিলিয়ে এই সংখ্যা ১০ কোটি ছাপিয়ে যাবে। পঞ্চম দফার দুয়ারে সরকার ক্যাম্প যখন প্রায় দুই মাস ধরে চলেছে তখন ষষ্ঠ দফার দুয়ারে সরকার ক্যাম্প কেন মাত্র কুড়ি দিনের জন্য করা হচ্ছে‌। এ প্রসঙ্গে নবান্নের এক আমলা জানান যেহেতু সামনে পঞ্চায়েত নির্বাচন রয়েছে, আবার বর্ষাকাল চলে আসবে, তাই দুয়ারে সরকার ক্যাম্পের দিন বেশি বাড়ানো যাচ্ছে না, কিন্তু ক্যাম্প করতেই হত, তাই স্বল্প দিনের জন্য হলেও এপ্রিল মাসেই এই ক্যাম্প করে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।